বাংলা নিউজ > ঘরে বাইরে > Baltimore Bridge Accident: ব্রিজ দুর্ঘটনার এত মাস পরেও কেন আমেরিকায় আটকে ২০ জন ভারতীয়? কী সাফাই দিচ্ছে আমেরিকা

Baltimore Bridge Accident: ব্রিজ দুর্ঘটনার এত মাস পরেও কেন আমেরিকায় আটকে ২০ জন ভারতীয়? কী সাফাই দিচ্ছে আমেরিকা

বাল্টিমোরের প্যাটাপসকো নদীর উপর নির্মিত ২.৬ কিলোমিটার দীর্ঘ 'ফ্রান্সিস স্কট কী ব্রিজ' ভেঙে পড়েছিল (Getty Images via AFP)

Baltimore Bridge Accident: ব্রিজ দুর্ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে। জাহাজটিতে থাকা ক্রু সদস্যদের মধ্যে ২০ জন ভারতীয় এখনও আটকে রয়েছেন। কিন্তু কেন?

চলতি বছরের মার্চে ঘটে যাওয়া আমেরিকায় ব্রিজ দুর্ঘটনায় কপাল পুড়েছে ২০ জন ভারতীয়দের। জাহাজের ক্রু ছিলেন তাঁরা। আমেরিকার বাল্টিমোরের এই ব্রিজ দুর্ঘটনার ৫০ দিন পরেও এখনও আটকে রাখা হয়েছে এই ভারতীয়দের। এমনকি জাহাজ থেকেও নাকি তাঁদের নামতে দেওয়া হয়নি। কিন্তু কেন? উঠছে প্রশ্ন।

প্রকৃতপক্ষে, বাল্টিমোরের প্যাটাপসকো নদীর উপর নির্মিত ২.৬ কিলোমিটার দীর্ঘ 'ফ্রান্সিস স্কট কী ব্রিজ' ভেঙে পড়েছিল গত ২৬ শে মার্চ। শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা হওয়া ৯৮৪-ফুট লম্বা সিঙ্গাপুরের-পতাকাবাহী একটি কার্গো জাহাজের ওই ব্রিজের একটি পিলারের সঙ্গে ধাক্কা লেগেই ঘটেছিল দুর্ঘটনাটি। ভয়াবহ এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল প্রায় ছয় জনের। দুর্ঘটনার পরে, মেরিল্যান্ডের গভর্নর ভারতীয় ক্রু সদস্যদের প্রশংসা করেছিলেন, কারণ জাহাজে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পরে, ক্রু সদস্যরা এটি সম্পর্কে জানিয়েছিলেন, যার কারণে সেতুতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল, নাহলে আরও বড় ধরনের দুর্ঘটনার হতে পারত।

জাহাজটিতে থাকা ক্রু সদস্যদের মধ্যে ২০ জন ভারতীয় এবং একজন শ্রীলঙ্কার নাগরিকও রয়েছেন। দুর্ঘটনার পর থেকে এই ক্রুরা একই জাহাজে রয়েছেন এবং এফবিআইয়ের তদন্তে সহযোগিতা করছেন বলে জানা গিয়েছে। এফবিআই অর্থাৎ আমেরিকার ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এই মর্মান্তিক দুর্ঘটনার তদন্ত করছে। মূলত, সেতুর ধ্বংসাবশেষের কারণে জাহাজটি এখনও আটকে রয়েছে সেতুর সঙ্গে। যদিও, সোমবার জাহাজটি খালাসের চেষ্টায় শ্রমিকরা সেতুর একটি অংশ ভেঙে ফেলেছেন ইতিমধ্যেই। কর্মকর্তারা আশা করছেন যে এটি ক্রুদের মাইল দূরে তাঁদের পরিবারের কাছে পুনরায় ফিরে যেতে সাহায্য করবে। আবার ভিসা সংক্রান্ত বিধিনিষেধ, এনটিএসবি এবং এফবিআই-এর তদন্তের কারণেও ক্রুরা নামতে পারছেন না।

জাহাজটির মালিক গ্রেস ওশান প্রাইভেট লিমিটেডের মুখপাত্র জিম লরেন্স সম্প্রতি বলেছেন যে ভারতীয় ক্রু সদস্যরা জাহাজে ছিলেন এবং ভাল অবস্থায় ছিলেন। রিপোর্ট অনুসারে, তাঁরা বিভিন্ন কমিউনিটিত থেকে কেয়ার প্যাকেজও পেয়েছেন। ভারতীয় ব্রেকফাস্ট এবং খাবারও দেওয়া হয়েছিল তাঁদের। এখন প্রশ্ন থেকে যায় জাহাজে থাকা এই ক্রু সদস্যদের কবে জাহাজ থেকে বের করে আনা হবে এবং কবে তাঁরা তদন্ত থেকে মুক্তি পাবেন।

  • এফবিআই তদন্তের অংশ হিসেবে ভারতীয় ক্রু সদস্যদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে ব্রিজ দুর্ঘটনার তদন্তের অংশ হিসেবে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ক্ষতিগ্রস্ত কার্গো জাহাজে থাকা ক্রুদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে। এনজিও 'বাল্টিমোর ইন্টারন্যাশনাল সিফারার্স সেন্টার'-এর নির্বাহী পরিচালক রেভ জোশুয়া মেসিক পিটিআইকে বলেছেন যে ক্রুদের তাঁদের প্রয়োজনীয় সমস্ত আইটেম দেওয়া হয়েছে। তাঁদের ভালোভাবে যত্নও নেওয়া হচ্ছে। আর এফবিআই তদন্তের অংশ হিসাবে শুধুমাত্র তাদের মোবাইল ফোনগুলি বাজেয়াপ্ত করা হয়েছে।

এ ছাড়াও ডালি কার্গো জাহাজ পরিচালনাকারী কোম্পানির মুখপাত্র স্পষ্ট করে বলেছেন, জাহাজে থাকা ক্রু সদস্যদের খাবার ও জল পেতে কোনও সমস্যা হচ্ছে না, জাহাজে আগে থেকেই খাবারের স্টল ছিল। এ ছাড়া ক্রু মেম্বারদের পুরনো ফোন বাজেয়াপ্ত করলেও নতুন ফোন দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে। যার কারণে তাঁরা তাদের পরিবারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন গত মাসে সেতুটি পুনর্নির্মাণের জন্য প্রতিশ্রুতি দিয়েছিলেন। ফেডারেল তহবিলের প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন যে মে মাসের শেষের দিকে জাহাজ চলাচলের জন্য একটি নতুন চ্যানেল খোলা হবে।

ঘরে বাইরে খবর

Latest News

দাম্পত্য জীবনে অশান্তিতে ভুগছেন? আগামিকাল মোহিনী একাদশীতে অবশ্যই করুন এই কাজ প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ভোটে জেতার ৬ মাসের মধ্যে ভারতের অংশ হবে পাক অধিকৃত কাশ্মীর, দাবি আদিত্যনাথের রিজপুরের গদি দখলের লড়াইয়ে দিতিপ্রিয়া, কৌশিক, কনীনিকা! কবে আসছে আবার রাজনীতি? বইয়ে ‘সংবেদনশীল তথ্য’ প্রকাশের অভিযোগ, জম্মুতে গ্রেফতার প্রাক্তন পুলিশ সুপার স্পার্কলিং গাউন গায়ে, বিবাহ বার্ষীকিতেও দেদার খরচ মিষ্টি-রেমোর! কী দিলেন উপহার ইস্টবেঙ্গলের যুব দলও পারল না, অধরাই থাকল ট্রফি,ডেভেলপমেন্ট লিগ চ্যাম্পিয়ন পঞ্জাব ভারী বৃষ্টিপাতের কবলে আফগানিস্তানও, বন্যায় ৫০ জনের মৃত্যু রায়বরেলি লোকসভা কেন্দ্র ২০২৪: মায়ের আসনে রাহুলের ভরসা অখিলেশ যাদব ‘দেশের সুরক্ষা নিয়ে আপস করছেন মমতা!’ মতুয়া গড়ে ভোটের আগে সিএএ নিয়ে নড্ডার তোপ

Latest IPL News

প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.