বাংলা নিউজ > ঘরে বাইরে > ১১ প্রজাতির বিদেশি কুকুর নিষিদ্ধ হল ওই শহরে, সারমেয় পুষলে মোটা টাকার লাইসেন্স

১১ প্রজাতির বিদেশি কুকুর নিষিদ্ধ হল ওই শহরে, সারমেয় পুষলে মোটা টাকার লাইসেন্স

একাধিক বিদেশি প্রজাতির সারমেয় পোষা নিষিদ্ধ করল কনজিউমার ফোরাম। প্রতীকী ছবি (Photo: Shutterstock) (HT_PRINT)

পথকুকুরকে যতটা সম্ভব খোঁয়াড়ে রাখার জন্য পুরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে। পথ কুকুর কামড়ালে ২০,০০০ থেকে ২ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে পুরসভাকে।

জেলা কনজিউমার ফোরাম মঙ্গলবার ১১ধরনের বিদেশি কুকুর গুরুগ্রাম পুর এলাকায় পোষা নিষিদ্ধ ঘোষণা করেছে। এই ১১টি কুকুরকে বাড়িতেও পুষতে পারবেন না কেউ। এই নির্দেশ অবিলম্বে লাগু করার নির্দেশ দেওয়া হয়েছে। গত অগস্ট মাসে পোষা কুকুরের আক্রমণে আহত হয়েছিলেন এক মহিলা। তাঁকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এবার ১১টি প্রজাতির বিদেশি কুকুর শহরে পোষা নিষিদ্ধ করা হল। কোন কোন প্রজাতির কুকুর পোষা যাবে না?

সূত্রের খবর, American Pit bull Terriers, Dogo Argentino, Rottweiller, Neapolitian Mastiff, Boerboel, Presa Canario, Wolf Dog, Bandog, American Bulldog, Fila Brasileiro, Cane Carso প্রজাতির কুকুরকে ১৫ নভেম্বর থেকে নিষিদ্ধ করা হয়েছে গুরুগ্রাম পুর এলাকায়।

ফোরাম জানিয়ে দিয়েছে, পুরসভাকে নির্দেশ দেওয়া হচ্ছে যদি এই ধরনের কুকুর পোষার ক্ষেত্রে কোনও লাইসেন্স আগে দেওয়া হয়ে থাকে তবে তা বাতিল করে ওই কুকুরগুলিকে নিজেদের হেফাজতে নিতে হবে।

এমনকী ফোরাম নির্দেশ দিয়েছে কুকুর পোষার জন্য ১২,০০০ টাকা দিয়ে লাইসেন্স করতে হবে। প্রতিবছর তা রিনিউ করার জন্য ১০,০০০ টাকা লাগবে। এর সঙ্গেই বলা হয়েছে একটি পরিবার একটি মাত্র কুকুর পুষতে পারবে। পাবলিক প্লেসে কুকুর নিয়ে এলে মুখে ক্যাপ পরিয়ে রাখতে হবে। নিয়ম না মানলে ২০,০০০ টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। জরিমানা দিতে না পারলে এক মাস পর্যন্ত কারাবাস হতে পারে।

এমনকী পথকুকুরকে যতটা সম্ভব খোঁয়াড়ে রাখার জন্য পুরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে। পথ কুকুর কামড়ালে ২০,০০০ থেকে ২ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে পুরসভাকে।

 

বন্ধ করুন