বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্মাণকাজ করলেই জরিমানা, ট্রাকও ঢুকবে না দিল্লিতে, দুষণ রোধে কড়া নির্দেশ
 দিল্লিতে দুষণ নিয়ে উদ্বেগ বাড়ছে ক্রমশ( REUTERS) (REUTERS)
 দিল্লিতে দুষণ নিয়ে উদ্বেগ বাড়ছে ক্রমশ( REUTERS) (REUTERS)

নির্মাণকাজ করলেই জরিমানা, ট্রাকও ঢুকবে না দিল্লিতে, দুষণ রোধে কড়া নির্দেশ

  • ই- ট্রাক ও সিএনজি ট্রাক ঢুকতে পারে দিল্লিতে।

শীতকাল এখনও পুরোদমে শুরু হয়নি। তার আগে দিল্লিতে দুষণের পরিস্থিতি একেবারে ভয়াবহ। রাজধানীতে দুষণ নিয়ন্ত্রণের জন্য একগুচ্ছ নয়া নিয়ম চালু করল দিল্লি সরকার। পরিবেশমন্ত্রী গোপাল রাই সোমবার একটি নতুন নির্দেশিকা জারি করেছেন। সেখানে উল্লেখ করা হয়েছে ই- ট্রাক ও সিএনজি ট্রাক ঢুকতে পারে দিল্লিতে। কিন্তু অত্যাবশ্যকীয় পণ্য বহন ছাড়া আগামী ৭ই ডিসেম্বর পর্যন্ত অন্য ট্রাক দিল্লিতে ঢুকতে দেওয়া হবে না। 

শুধু এখানেই থেমে থাকছে না দিল্লি সরকার। সরকারের তরফে নির্দেশ জারি করে বলা হয়েছে, পরবর্তী নোটিশ জারি না হওয়া পর্যন্ত দিল্লিতে সমস্ত নির্মাণ কাজ ও ভাঙাচোরার কাজ বন্ধ রাখতে হবে। এরপরেও কোথাও নির্মাণ কাজ হলে প্রতি নির্মাণ শ্রমিক পিছু ৫ হাজার টাকা করে জরিমানা করা হবে। তবে দূষণ হয়না এমন ধরনের কাজ করা যেতে পারে বলে জানিয়েছে দিল্লি সরকার। সেই কাজের মধ্যে কলের কাজ, বাড়ির অন্দরসজ্জা, ইলেকট্রিকের কাজ ও কাঠের কাজকে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

পাশাপাশি মন্ত্রী জানিয়েছেন, যানবাহনের দূষণ এড়াতে সমস্ত রাস্তায় পথবাতি লাল হলেই গাড়ির ইঞ্জিন বন্ধ করার কথা বলা হয়েছে। আগামী ১৮ই ডিসেম্বর পর্যন্ত রেড লাইট অন, গাড়ি অফ এই নির্দেশ মানতে হবে। মন্ত্রী জানিয়েছেন, বিশেষজ্ঞরা বলছেন, কম তাপমাত্রা আর বাতসের গতি কমে যাওয়ার জেরে একটা বদ্ধ অবস্থা তৈরি হয়েছে। বৃষ্টি হলে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে।

 

বন্ধ করুন