বাংলা নিউজ > ঘরে বাইরে > Ban On Mahindra Outsourcing: অন্তঃসত্ত্বাকে ট্রাক্টরে পিষে মারার জের, মহিন্দ্রার আউটসোর্সিংয়ের উপর ‘নিষেধাজ্ঞা' RBI-এর
মহিন্দ্রার আউটসোর্সিংয়ের উপর নিষেধাজ্ঞা আরবিআই-এর (প্রতীকী ছবি - পিক্স্যাবি)

Ban On Mahindra Outsourcing: অন্তঃসত্ত্বাকে ট্রাক্টরে পিষে মারার জের, মহিন্দ্রার আউটসোর্সিংয়ের উপর ‘নিষেধাজ্ঞা' RBI-এর

  • আরবিআই-এর তরফে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশ পর্যন্ত কোনও তৃতীয় পক্ষের সংস্থাকে দিয়ে নিজেদের ঋণ আদায়ের কাজ করতে পারবে না মহিন্দ্রা।

মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা ফাইন্যানশিয়াল সার্ভিস নিজেদে ঋণ আদায়ের জন্য তৃতীয়পক্ষকে নিয়োগ করতে পারবে না আর। এমনই নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি মহিন্দ্রার হয়ে ঋণ আদায় করতে গিয়ে কর্মীরা ট্রাক্টর দিয়ে এক অন্তঃসত্ত্বা মহিলাকে পিষে খুন করেছিলেন। সেই ঘটনা নিয়ে গোটা দেশ তোলপাড় হতেই মহিন্দ্রাকে এই নির্দেশ দিল আদালত। আরবিআই-এর তরফে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশ পর্যন্ত কোনও তৃতীয় পক্ষের সংস্থাকে দিয়ে নিজেদের ঋণ আদায়ের কাজ করতে পারবে না মহিন্দ্রা।

জানা গিয়েছে, ঝাড়খণ্ডের এক কৃষক মহিন্দ্রা থেকে ঋণ নিয়ে ট্রাক্টর কিনেছিলেন। ঋণ নেওয়া কৃষক বিশেষ ভাবে সক্ষ ছিলেন। এদিকে সময়মতো সেই কৃষক ঋণ শোধ করতে পারেননি। পরে মহিন্দ্রার পক্ষ থেকে ঋণ আদায় করতে কৃষকের বাড়িতে যায় দু’জন। তাঁরা ঋণে কেনা ট্রাক্টরটি নিয়ে যেতে আসে। সেই সময় কৃষকের অন্তঃসত্ত্বা মেয়ে তাদের বাধা দেয়। তবে সেই বাধা উপেক্ষা করে গর্ভবতী মহিলার উপর দিয়েই ট্রাক্টর চালিয়ে দেওয়া হয়। এর জেরে মৃত্যু হয় সেই যুবতীর।

এদিকে ঘটনা প্রকাশ্যে আসতেই মহিন্দ্রা গোষ্ঠীর সিইও অনিশ শাহ এক বিবৃতি জারি করে বলেন, ‘হাজারীবাগের ঘটনায় আমরা গভীরভাবে মর্মাহত। আমরা তৃতীয় পক্ষের ঋণ আদায়কারী সংস্থার সঙ্গে কাজ করার বিষয়টি খতিয়ে দেখব।’ আর এখন মহিন্দ্রাকে তৃতীয়পক্ষের নিয়োগের উপর নিষেধাজ্ঞা জারি করে আরবিআই বিবৃতি প্রকাশ করে বলেছে, ‘পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা ফাইন্যানশিয়াল সার্ভিস আউটসোর্সিং ব্যবস্থার মাধ্যমে কোনও সংস্থাকে ঋণ আদায়ের কাজে লাগাতে পারবে না এবং এই ধরনের সকল নিয়োগ অবিলম্বে বন্ধ করতে হবে।’

বন্ধ করুন