বাংলা নিউজ > ঘরে বাইরে > মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা, ফের ওপার বাংলা থেকে মিলবে রুপোলি শস্য?
আজ থেকে ফের বাংলাদেশে ধরা যাবে ইলিশ
আজ থেকে ফের বাংলাদেশে ধরা যাবে ইলিশ

মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা, ফের ওপার বাংলা থেকে মিলবে রুপোলি শস্য?

  • আজ বাংলাদেশী সময় মধ্যরাতে ইলিশ ধরা শুরু করবেন সেদেশের মত্সজীবীরা।

বাংলাদেশ জুড়ে বিগত ২২ দিন ধরে বন্ধ ছিল ইলিশ ধরা। আজ বাংলাদেশী সময় মধ্যরাতে ইলিশ ধরা শুরু করবেন সেদেশের মত্সজীবীরা। এই ২২ দিন ইলিশের প্রজননের সময় ছিল বলে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এদিকে নিষেধাজ্ঞা জারি থআকলেও পদ্মা নদীতে বেআইনি ভাবে ইলিশ ধরা জারি রেখেছিলেন মত্সজীবীরা। আইন ভাঙায় অনেক মত্সজীবীকে আটকও করা হয়েছিল। নেওয়া হয় জরিমানা।

বাংলাদেশের প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্টের অধীনে ২২ দিন বাংলাদেশের ৩৮টি নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ করে সরকার। প্রত্যেক বছর আশ্বিনের পূর্ণিমার আগে ও পরে প্রায় ২২ দিন ইলিশের প্রজনন সময়। তাই ইলিশ ধরতে নিষেধ করে সরকার। তাই ৪ অক্টোবর থেকে আগামী ২৫ অক্টোবর ইলিশ ধরা বন্ধ রপা হয়। এদিরে কয়েকজন আইন ভাঙলেও বাংলাদেশের অধিকাংশ মত্সজীবী অপেক্ষা করে ছিলেন ২৫ অক্টোর মধ্যরাত পর্যন্ত।

এদিকে ফের যখন ইলিশ ধরা শুরু হবে, তখন যাতে এপার বাংলাতেও পদ্মার ইলিশ এসে পৌঁছায়, তার জন্য আগেই আর্জি জানিয়ে রেখেছিল এরাজ্যের ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন। উল্লেখ্য, দুর্গাপুজো সময়ে এপার বাংলায় ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নেয় হাসিনা সরকার। বাংলাদেশের তরফে আশ্বাস দেওয়া হয়েছিল ৪ হাজার ৬০০ মেট্রিক টন মাছ এসে পৌঁছোবে।

বন্ধ করুন