বাংলা নিউজ > ঘরে বাইরে > Queen Elizabeth II: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ৩দিনের জাতীয় শোক ঘোষণা বাংলাদেশের
রানি দ্বিতীয় এলিজাবেথ

Queen Elizabeth II: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ৩দিনের জাতীয় শোক ঘোষণা বাংলাদেশের

  • Queen Elizabeth II: ৮ সেপ্টেম্বর প্রয়াত হন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর মৃত্যুতে তিনদিনের শোক দিবস পালন করার কথা জানাল বাংলাদেশ। জানুন বিস্তারিত।

প্রয়াত হয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর মৃত্যুতে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করল বাংলাদেশ। অর্থাৎ শুক্রবার থেকে আগামী তিনদিন বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এমন কথা একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন সেই দেশের তথ্য সম্প্রচার আধিকারিক মহম্মদ শাহনূর মিয়া।

বাংলাদেশ ব্রিটিশ কমনওয়েলথের সদস্য। এই দুই দেশের মধ্যে দারুন গভীর সম্পর্ক। ব্রিটেন সবসময় বাংলাদেশের পাশে থেকেছে রোহিঙ্গা সমস্যা নিয়ে। শরণার্থীদের জন্য যথেষ্ট সাহায্য করেছে ব্রিটেন। তাই সেই বন্ধু দেশের রানির মৃত্যুতে বাংলাদেশে নেমে এসেছে শোকের ছায়া। রানির উদ্দেশ্যে সম্মান জানাতেই আগামী তিনদিন অর্ধনমিত থাকবে পতাকা।

বৃহস্পতিবার রানি মারা যান এবং সেই খবর বাকিংহাম প্যালেস নিশ্চিত করে। ৯৬ বছর বয়সে মারা যান তিনি। কিছু মাস আগেই তাঁর সিংহাসনে বসার ৭০ বছর পালন করা হয়। তিনি ব্রিটেনের মসনদে সব থেকে বেশি সময় থেকেছেন। কিন্তু বিগত কয়েকদিন ধরেই তিনি নানান সমস্যায় ভুগছিলেন। ফলে হাঁটাচলা করতে সমস্যা হচ্ছিল তাঁর।

সমস্ত দায়িত্বভার থেকে দূরে রাখতে তাঁকে নিয়ে যাওয়া বালমোরাল ক্যাসেলে। তাঁর কারণেই প্রথা ভাঙা হয়, ব্রিটেনে বাইরে কথক থেকে দেশের নতুন প্রধানমন্ত্রীকে নিয়োগ করা হয় প্রথমবার। কিন্তু তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে মন্ত্রিসভার শপথগ্রহণের অনুষ্ঠান বাতিল করা হয়। ১৯৫৩ সালে তিনি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের রানি হিসেবে অভিষেক হয় তাঁর। রাজপরিবারের উত্তরাধিকার হওয়ার সূত্রেই তিনি এই মুকুটের অধিকারী হয়েছিলেন।

বন্ধ করুন