বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: এবার কি বন্যায় ডুবে যেতে পারে ঢাকাও? সতর্কবার্তা শুনে আতঙ্কিত মানুষ
ঢাকা কি জলমগ্ন হতে পারে? (প্রতীকী ছবি: ফেসবুক)

বাংলাদেশ: এবার কি বন্যায় ডুবে যেতে পারে ঢাকাও? সতর্কবার্তা শুনে আতঙ্কিত মানুষ

  • লাগামছাড়া বৃষ্টিতে বাংলাদেশের বহু অংশের জনজীবন বিপর্যস্ত। এই বৃষ্টি চলতে থাকলে রাজধানী ঢাকা শহরের জনজীবনও বিপর্যস্ত হতে পারে। এমন আশঙ্কাই প্রকাশ করেছেন এক জনপ্রতিনিধি।

প্রবল বন্যায় বিপর্যস্ত বাংলাদেশ। সিলেট, সুনামগঞ্জ ও চট্টগ্রামের ভয়াবহ পরিস্থিতির পরে আশঙ্কার মেঘ দেখা দিয়েছে খোদ রাজধানী ঢাকা শহরে। গত রবিবার ১৯ জুন শহরের এক জনপ্রতিনিধি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দেশের নিচু অঞ্চলগুলি দ্রুত বন্যা কবলিত হচ্ছে। লাগামছাড়া বৃষ্টি হলে রাজধানী ঢাকা শহরও বন্যার কবলে পড়তে পারে। প্রশাসনকে সব রকম পরিস্থিতির জন্য তৈরি থাকতে হবে।

বাংলাদেশ সরকারের তরফে জানানো হয়েছে, আবহাওয়া দফতরের আগাম সতর্কতা আছে। কিন্তু বন্যা পরিস্থতি কোন পর্যায়ে যেতে পারে সেই বিষয়ে কোনও পূর্বাভাস দেওয়া হয়নি।

ঢাকা শহরে বিভিন্ন খাল সংস্কারের কাজ নিয়ে ওই প্রতিনিধিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, সব কাজ এখনও সম্পূর্ণ হয়নি। তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, ২৬টি খাল সংস্কার করা হয়েছে বেশ কিছু সরকারি জমি দখলমুক্ত করা সম্ভব হয়েছে।

বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে দেশের বহু মানুষ চরম উদ্বেগের মধ্য আছে। অনেকে আবার ১৯৮৮ সালের বন্যা পরিস্থিতির কথা ভেবে আতঙ্কিত হচ্ছেন। এই প্রসঙ্গে বিপর্যয় দফতরের এক মন্ত্রী বলেন,১৯৮৮ সালের বন্যাকে সফলভাবে মোকাবেলা করা হয়েছিল। এই বারও যে কোনও রকম প্রতিকূল পরিস্থিতির জন্য সরকার প্রস্তুত আছে।

বন্যার আশঙ্কার সঙ্গে ঢাকা শহরের বাসিন্দারা ডেঙ্গুর রোগের প্রকোপ নিয়েও চিন্তিত। অতীতে জমা জল থেকে হওয়া ডেঙ্গু রোগে প্রাণ হারিয়েছেন বহু ঢাকা শহরের মানুষ। শহরের প্রশাসনিক বিভাগ থেকে জানানো হয়েছে ডেঙ্গু মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি সরকারের তরফে করা হয়েছে।

বন্ধ করুন