বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh Flood: বাংলাদেশ: বন্যায় ভেসে গেল বিশ্ববিদ্যালয়, বন্ধ হয়ে গেল সব পরীক্ষা
বন্যার জলে ভাসছে সিলেট-সহ বাংলাদেশের বহু এলাকা। (ফাইল ছবি) 

Bangladesh Flood: বাংলাদেশ: বন্যায় ভেসে গেল বিশ্ববিদ্যালয়, বন্ধ হয়ে গেল সব পরীক্ষা

  • সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ঘরই বন্যার জলে ভাসছে। তাই কর্তৃপক্ষের তরফে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কাজ স্থগিত রাখা হল।

বাংলাদেসে মারাত্মক আকার নিয়েছে বন্যা। দেশের বহু জায়গাই জলমগ্ন। বাতিল হয়ে যাচ্ছে পরীক্ষা। তেমনই ঘটল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও।

বাংলাদেশে এই মুহূর্তে বন্যায় যতগুলি জায়গা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে একেবারে প্রথমেই রয়েছে সিলেট। এই শহরের অন্যতম গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। হালে এখানে বেশ কয়েকটি পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু বন্যার কারণে সব পরীক্ষা বন্ধ করার নির্দেশ দেওয়া হল।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাংলাদেশের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জল ঢুকে গিয়েছে। ক্লাসরুম জলমগ্ন। তাই পরীক্ষার্থীদের কথা চিন্তা করে ২৫ জুন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তবে পরীক্ষা বাদ দিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কাজ চলবে বলেও জানিয়েছেন তিনি।

বিশ্ববিদ্যালয় এলাকার অনেকটাই বন্যার জলে ডুবে গিয়েছে। এর ফলে শিক্ষক-শিক্ষিকা-পড়ুয়া ও সব কর্মচারীদেরই দুর্ভোগে পড়তে হয়েছে। এই পরিস্থিতিতে সকলের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে বাংলাদেসের সংবাদমাধ্যমের তরফে।

মেঘালয়-অসমে বৃষ্টির ফলে জল ঢুকেছে বাংলাদেশের এই এলাকায়। আর তাতেই বন্যার কবলে পড়েছে সিলেট-সহ বাংলাদেশের বড় অংশের এলাকা। এই নিয়ে তৃতীয় দফায় বন্যার মধ্যে পড়তে হয়েছে এই এলেকাকে। মে মাসে পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ হয়েছিল। গত ১৮ বছরের মধ্যে সবচেয়ে বড় মাত্রায় বন্যা তখনই হয়। এর পরে আবার এখন ফিরে এল বন্যা পরিস্থিতি।

বন্ধ করুন