বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh Flood: '১২২ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা', জলমগ্ন বাংলাদেশে মৃত ২৫, ক্ষতিগ্রস্ত ৪০ লাখ!
ভয়াবহ বন্যা পরিস্থিতি বাংলাদেশে। (AFP)

Bangladesh Flood: '১২২ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা', জলমগ্ন বাংলাদেশে মৃত ২৫, ক্ষতিগ্রস্ত ৪০ লাখ!

  • Bangladesh Flood: বাংলাদেশে প্রবল বর্ষণের জেরে তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এর মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়েই মারা গিয়েছেন ২১ জন। বন্যায় মোট মৃতের সংখ্যা ২৫। সেদেশের দশ জেলার ৬৪ উপজেলা বন্যার কবলে পড়েছে।

উত্তরবঙ্গে বিগত বেশ কয়েকদিন ধরেই লাগাতার বৃষ্টি জারি থেকেছে। এর জেরে সেখানে বিভিন্ন জায়গায় নদী বিপদ সীমার উপর দিয়ে বইছে। তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। অসমেও একই অবস্থা। উত্তর-পূর্বের বেশ কয়েকটি রাজ্যও জলমগ্ন হয়ে পড়েছে প্রবল বৃষ্টিতে। আর এই একই অবস্থা পড়শি দেশ বাংলাদেশেও। সেখানে প্রবল বর্ষণের জেরে তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এর মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়েই মারা গিয়েছেন ২১ জন। বন্যায় মোট মৃতের সংখ্যা ২৫।

বাংলাদেশ সরকারের তরফে জানা গিয়েছে, সেদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট এবং সুনামগঞ্জ বন্যার জেরে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে বাকি দেশের থেকে। সরকারের তরফে জানানো হয়েছে, দেশের দশ জেলার ৬৪ উপজেলা বন্যার কবলে পড়েছে। সেদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমানের কথায় ১২২ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা হচ্ছে সিলেট ও সুনামগঞ্জে। ভারতের অসম-মেঘালয়ের প্রবল বৃষ্টির জেরেই পড়শি দেশের এই দুর্ভোগ বলে দাবি করেন মন্ত্রী।

এদিকে উত্তরবঙ্গ লাগোয়া রংপুরও জলমগ্ন। জলমগ্ন বগুড়া, জামালপুর, গাইবান্ধা, লালমনিরহাটও। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সতর্কবার্তা, আগামী ২৪ ঘণ্টায় বন্যা কবলিত সব জেলাতেই পরিস্থিতির অবনতি ঘটতে পারে। তিস্তার জল বেড়ে যাওয়ায় প্লাবিত বাংলাদেশের উত্তরাঞ্চল। বিমানবন্দর থেকে রেল স্টেশনে জল ঢুকে গিয়েছে। ত্রাণ পৌঁছনোর উপায় পর্যন্ত নেই। মিলছে না পানীয় জলও। এদিকে এই বন্যা পরিস্থিতির জেরে ব্যাহত হয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। সবমিলিয়ে এ বার সেখানে ৪০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে অনুমান করা হচ্ছে। শনিবার স্বাস্থ্য দফতরের তরফে একটি দল পাঠানো হলেও বন্যার জেরে তারা যথা স্থানে যেতেই পারেনি। এই পরিস্থিতিতে চরম ভোগান্তি হচ্ছে বাংলাদেশবাসীর।

বন্ধ করুন