বাংলা নিউজ > ঘরে বাইরে > এগোচ্ছে বাংলাদেশ, আর হবে না যানজট, ঢাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে অনুমোদন
(ছবি সৌজন্য ডয়চে ভেলে)
(ছবি সৌজন্য ডয়চে ভেলে)

এগোচ্ছে বাংলাদেশ, আর হবে না যানজট, ঢাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে অনুমোদন

অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, এখনও পর্যন্ত অনেকেই এই প্রকল্প বাস্তবায়নে আগ্রহ প্রকাশ করেছে।

‌যানবাহনের জট কাটাতে এবার ঢাকায় নতুন উদ্যোগ নিচ্ছে সরকার। ঢাকায় পূর্ব ও পশ্চিম প্রান্তকে জুড়ে দিতে তৈরি হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে। পিপিপি মডেলে এই প্রকল্প বাস্তবায়িত করার পরিকল্পনা নিয়েছে সরকার।

বুধবার নতুন এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে তৈরির অনুমোদন দিয়েছে বাংলাদেশের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। দেশের পূর্বাঞ্চলের জেলাগুলির সঙ্গে পশ্চিমাঞ্চলের জেলাগুলির যোগাযোগ যাতে আরও সহজ হয়, তা নিশ্চিত করতে এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে তৈরির পরিকল্পনা করা হয়েছে। রাজধানীর বুকে এই এক্সপ্রেসওয়েটি ৩৯.‌২৪ কিলোমিটার দীর্ঘ হবে বলে জানা গিয়েছে। এই এক্সপ্রেসওয়েটি ঢাকা–আরিচা সড়কের বালিয়াপুর থেকে নিমতলf, কেরিয়াগঞ্জ, ফতুল্লা হয়ে ঢাকা–চট্টগ্রাম সড়কের নারায়ণগঞ্জের লাঙলবন্দ পর্যন্ত বিস্তৃত হবে। সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে এই প্রকল্পটি তৈরি হতে চলেছে।

বাংলাদেশের মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, এখনও পর্যন্ত অনেকেই এই প্রকল্প বাস্তবায়নে আগ্রহ প্রকাশ করেছে। দরপত্রের মাধ্যমে যারা প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে, তারাই কাজটি করবে। তবে কবে এই প্রকল্পের কাজ ঠিক কবে থেকে শুরু হবে, সে বিষয়ে এখনই সঠিকভাবে বলা যাচ্ছে না।

না।

বন্ধ করুন