বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫০ বছরে বাংলাদেশে অর্ধেক হয়ে গেল হিন্দুদের সংখ্যা
ইসলামি উগ্রপন্থীদের হামলার পর বাংলাদেশে এক হিন্দু রমণীর আর্তনাদ। ফাইল ছবি

৫০ বছরে বাংলাদেশে অর্ধেক হয়ে গেল হিন্দুদের সংখ্যা

  • ওই রিপোর্টে বাংলাদেশে হিন্দুদের সংখ্যা কমে যাওয়ার পিছনে বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয়ছে। তার মধ্যে রয়েছে পলায়ন, এছাড়া হিন্দু মহিলাদের প্রজননের হার কম বলেও উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশে আরও কমল হিন্দুদের জনসংখ্যা। বুধবার সেদেশে ২০২১ সালের আদমসুমারির প্রাথমিক রিপোর্ট পেশ হয়েছে। তাতে স্বীকার করা হয়েছে সেদেশে গত ১ দশকে হিন্দুদের জনসংখ্যা কমেছে ০.৫৯ শতাংশ। বাংলাদেশে সাম্প্রতিক হিন্দুবিরোধী হিংসার মধ্যে এই তথ্য উদ্বেগজনক বলে মনে করছেন জনবণ্টন বিশেষজ্ঞরা।

এদিন প্রকাশিত রিপোর্ট অনুসারে বাংলাদেশের জনসংখ্যায় মুসলিমদের হার ৯১ শতাংশ। সনাতন ধর্মাবলম্বী ৭.৯৫ শতাংশ। যা ২০১১ সালে ছিল ৮.৫৪ শতাংশ। অর্থাৎ ১০ বছরে সেদেশে হিন্দুদের জনসংখ্যা কমেছে ০.৫৯ শতাংশ।

১৯৭১ সালে বাংলাদেশ গঠনের পর প্রথম জনগণনা হয়েছিল ১৯৭৪ সালে। সেই বছর বাংলাদেশে হিন্দুদের হার ছিল ১৩.৫০ শতাংশ। স্বাধীনতার ৫০ বছর উজ্জাপনের সময় তা কমে প্রায় হল অর্ধেক।

ওই রিপোর্টে বাংলাদেশে হিন্দুদের সংখ্যা কমে যাওয়ার পিছনে বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয়ছে। তার মধ্যে রয়েছে পলায়ন, এছাড়া হিন্দু মহিলাদের প্রজননের হার কম বলেও উল্লেখ করা হয়েছে।

২০২১ সালের আদমসুমারি অনুসারে বাংলাদেশের জনসংখ্যা বেড়ে হয়েছে ১৬ কোটি। বছরে ১.২২ শতাংশ হারে জনসংখ্যা বেড়েছে দেশটিতে। জনঘনত্ব বেড়ে হয়েছে ১,১৯৯। তবে উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে স্বাক্ষরতার হারে। এক দশক আগে ৫১.৭৭ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭৮.৬৬ শতাংশ।

বাংলাদেশের জনসংখ্যায় হিন্দুদের হার কেন কমছে তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন তুলেছে বিজেপি। এই প্রশ্ন তুলে ফেসবুকে পোস্ট করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

 

বন্ধ করুন