বাংলা নিউজ > ঘরে বাইরে > হাসিনার গুগলিতে ধরাশায়ী চিন, রেল প্রকল্পের খরচে লাগাম টেনে ধাক্কা বেজিংকে

হাসিনার গুগলিতে ধরাশায়ী চিন, রেল প্রকল্পের খরচে লাগাম টেনে ধাক্কা বেজিংকে

শেখ হাসিনা (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

জোর ধাক্কা খেল চিন। ভারতকে টাইট দিতে বাংলাদেশে লগ্নি করে সেই বন্ধুত্বের ফসল ঘরে তুলতে চেয়েছিল বেজিং। যা একধাক্কায় নামিয়ে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাৎপর্যপূর্ণভাবে চিনের ব্যয়ে রেল প্রকল্পের খরচ কমিয়ে দিতে নির্দেশ দিয়েছেন তিনি। যা এই মুহূর্তে চিন–বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কে প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে এই খরচ কমিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডবল লাইন রেল প্রকল্প হওয়ার কথা ছিল। যার খরচ ছিল ৩,৩৫৪.‌৩১ কোটি টাকা। চিনের প্রকল্পের সরেজমিন খতিয়ে দেখে তা মন্ত্রক জয়দেবপুর–ঈশ্বরডি ডবল লাইন রেল প্রকল্প উন্নীত করার নির্দেশ দিয়েছেন। আর তা করতে হবে ,৪৫২.‌৫২ কোটি টাকায়।

রেলের এক আধিকারিক বলেন, ‘‌এমন নির্দেশ শুধু বিরল নয়, এই প্রথম বলে মনে হচ্ছে।’‌ প্রধানমন্ত্রীর সচিবালয় একটি বিশেষ কমিটি গঠন করে দেয় ৩০ সেপ্টেম্বর। তারা চিনের লগ্নিতে তিনটি রেল প্রকল্প চিনের কোম্পানির মাধ্যমে তৈরি হওয়ার বিষয়টি খতিয়ে দেখেন এবং সাতদিনের মধ্যে রিপোর্ট দেন। তারপরই এই নির্দেশ বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, চিন এখানে তিনটি প্রকল্প নির্মাণ করতে চেয়েছিল। যেখানে চিন এবং বাংলাদেশের যৌথ অর্থে তা হওয়ার চুক্তি সাক্ষরিত হয়। তার মধ্যে ছিল, আখাউড়া–সিলেট রেলপথ প্রকল্প, জয়দেবপুর–ঈশ্বরডি প্রকল্প এবং একটি সেতু নির্মাণ। যার খরচ হঠাৎ কমিয়ে আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.