বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাজস্থানেও যাবেন তিনি
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (AP Photo/File) (AP)

ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাজস্থানেও যাবেন তিনি

  • ৭১এর যুদ্ধকে স্মরণ করে ভারতও এবার নানা কর্মসূচি নিয়েছিল। আর ভারত আর বাংলাদেশের মধ্যে মধুর বন্ধনের সেই সোনালি অধ্যায়কে আরও উজ্জ্বল করতেই ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

৫-৮ সেপ্টেম্বর, ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত যোগাযোগ, বাণিজ্য, ও নদীর জলবণ্টন নিয়ে আলোচনার কথা রয়েছে এবারের সফরে। তিনি তাঁর সফরের দ্বিতীয় দিনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন।

এবারের সফরে রাজস্থানে যাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সুফী মইনুদ্দিন চিস্তির দরগায় যাবেন তিনি। এরপর ৮ সেপ্টেম্বর তিনি ফিরে যাবেন নিজের দেশে।

বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, দুই দেশ সাম্প্রতিক সময়ে নানা বিষয়ে আলোচনা চালিয়েছে। দুই দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধনকে আরও সুদৃঢ় করতে এবারের সফর যথেষ্ট উল্লেখযোগ্য।

এদিকে এবার কুশিয়ারা নদীর জলবণ্টন নিয়ে চুক্তির সম্ভাবনা রয়েছে। গত ২৫ অগস্ট দুপক্ষই বিষয়টি চূড়ান্ত করেছে বলে খবর।

২০১৯ সালে শেষবার ভারতে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। গত বছর মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী ঢাকা সফরে গিয়েছিলেন। গত কয়েকবছরে ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধন সুদৃঢ় হয়েছে। অনেকেই বলছেন সোনালি অধ্যায়। ৭১এর যুদ্ধকে স্মরণ করে ভারতও এবার নানা কর্মসূচি নিয়েছিল। আর ভারত আর বাংলাদেশের মধ্যে মধুর বন্ধনের সেই সোনালি অধ্যায়কে আরও উজ্জ্বল করতেই ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। 

বন্ধ করুন