বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: দেশজুড়ে বন্যা বিপর্যয় আটকানোর পরিকল্পনা, কী কী উদ্যোগ সরকারের
শেখ হাসিনা

বাংলাদেশ: দেশজুড়ে বন্যা বিপর্যয় আটকানোর পরিকল্পনা, কী কী উদ্যোগ সরকারের

  • ভবিষ্যতের বড় বিপর্যয় রুখতে আঞ্চলিক স্তরের পরিকাঠামো নির্মাণ ও জাতীয় স্তরের সরকারের সঙ্গে স্থানীয় প্রশাসনের সুগঠিত সমন্বয় প্রয়োজন বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত কয়েক দিনের লাগমছাড়া বৃষ্টিতে বাংলদেশের বহু অঞ্চল ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। সিলেট. সুনামগঞ্জ , চট্টগ্রাম ও নেত্রকোনা অঞ্চলের জনজীবন সম্পূর্ণভাবে বিপর্যস্ত। পরিস্থিতা এতটাই ভয়াবহ যে বাতিল করতে হয়েছে বেশ কিছু জরুরি পরীক্ষাসূচি। এই অবস্থায় বন্যা পরিস্থিতি ও তা মোকাবেলা করার প্রস্তুতি পর্যবেক্ষণ করতে এগিয়ে এলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার, ২১ জুন বাংলাদেশ স্থানীয় সময় সকাল নাগাদ হেলিকপ্টারে করে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা অঞ্চল পরিদর্শণ করেন শেখ হাসিনা। এইসব অঞ্চলের বন্যা দুর্গত মানুষদের সঙ্গে তিনি কথা বলেন। এর পরে প্রধানমন্ত্রী স্থানীয় সরকারি প্রতিনিধিদের বিপর্যয় মোকাবেলার জন্য আঞ্চলিক স্তরের পরিকাঠামো নির্মাণে নজর দিতে বলেন। খবর বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে।

বাংলাদেশ সংবাদমাধ্যমকে তিনি বলেন, বন্যায় ঘাবড়ানোর কিছু নাই। বাংলাদেশের মানুষকে সব সময় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেই চলতে হবে। পরিকাঠামোগুলি সেভাবে তৈরি করতে হবে।

তিনি বলেন, সিলেট অঞ্চলে মাটি উঁচু করে আর কোনও রাস্তা করা হবে না, ‘এলিভেটেড’ রাস্তা হবে। এলিভেটেড রাস্তা হলে সেটা সহজে নষ্ট হয় না, বন্যার মতো দুর্যোগে যাতায়াতেরও সুবিধা হয়।

বিভিন্ন নদীর যথাযথ ড্রেজিং করে গভীরতা ঠিক রাখা দরকার বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

তাঁর মতে, আঞ্চলিক ও জাতীয় স্তরের সঠিক মেলবন্ধন ছাড়া বড় বিপর্যয়ের মোকাবেলা করা সম্ভব নয়।

বন্ধ করুন