বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশে শুরু মেট্রো রেলের পরীক্ষামূলক দৌড়, দেখুন ভিডিয়ো
বাংলাদেশে শুরু হল মেট্রো রেলের পরীক্ষামূলক দৌড়। (ছবি সৌজন্য ফেসবুক)
বাংলাদেশে শুরু হল মেট্রো রেলের পরীক্ষামূলক দৌড়। (ছবি সৌজন্য ফেসবুক)

বাংলাদেশে শুরু মেট্রো রেলের পরীক্ষামূলক দৌড়, দেখুন ভিডিয়ো

  • ঢাকার দিয়াবাড়ি ডিপো থেকে ভায়াডাক্টের উপর দিয়ে মেট্রো ছুটতে শুরু করে। যায় মীরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত।

বাংলাদেশে শুরু হল মেট্রো রেলের পরীক্ষামূলক দৌড়। রবিবার ঢাকার দিয়াবাড়ি ডিপো থেকে ভায়াডাক্টের উপর দিয়ে মেট্রো ছুটতে শুরু করে। যায় মীরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত। তারপর আবারও দিয়াবাড়ি ডিপোয় ফিরে আসে মেট্রো। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমের প্রতিবেদন অনুযায়ী, রবিবার সকালে দিয়াবাড়ি ডিপো থেকে পরীক্ষামূলক যাত্রার সূচনা করেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। ছিলেন ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড, জাইকা এবং বাংলাদেশে জাপানি দূতাবাসের প্রতিনিধিরা। ছ'টি বগি নিয়ে সেই মেট্রোর পরীক্ষামূলক দৌড় হয়।

গত মে'তে বাংলাদেশের রাজধানী ঢাকাতে প্রথমবার ঘুরেছিল মেট্রোর চাকা। উত্তরা দিয়াবাড়ির ডিপো থেকে মেট্রো চালানো হয়েছিল। সেজন্য গত ২১ এপ্রিল জাপান থেকে উত্তরা দিয়াবাড়ি ডিপোতে আসে প্রথম মেট্রো। ১ জুন আরও একটি মেট্রো (ছ'টি কোচ) আসে। আপাতত দিয়াবাড়ি ডিপোতে মোট ২৪ টি কোচ আছে। অর্থাৎ মোট চারটি সেটের মেট্রো আছে ঢাকার দিয়াবাড়ি ডিপোতে।

উল্লেখ্য, ঢাকা এবং পার্শ্ববর্তী এলাকায় মেট্রোর মোট ছ'টি লাইন তৈরির প্রকল্প নেওয়া হয়েছে। সেজন্য প্রায় ২২,০০০ কোটি টাকা খরচ পড়বে। ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডকে উদ্ধৃত করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমের তরফে জানানো হয়েছে, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত আপাতত প্রায় ৬৬.৫ শতাংশ কাজ শেষ হয়েছে। যে লাইনের দূরত্ব ২০.১ কিলোমিটার। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত লাইনের কাজ সামান্যই বাকি। সেখানে ৮৮ শতাংশের বেশি কাজ শেষ হয়ে গিয়েছে। যে লাইনের কাজ আগামী বছর ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছে। আগে যে লক্ষ্যমাত্রা ছিল ২০২৪ সাল। 

বন্ধ করুন