বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত থেকে টিকা রফতানি বন্ধ হতেই বাংলাদেশে বন্ধ হল প্রথম ডোজের টিকাকরণ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভারত থেকে টিকা রফতানি বন্ধ হতেই বাংলাদেশে বন্ধ হল প্রথম ডোজের টিকাকরণ

  • ভারত থেকে টিকা রফতানি বন্ধ হয়ে যাওয়ায় টিকা সংকটের মুখে বাংলাদেশ। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত সেদেশে বন্ধ থাকবে টিকাকরণ।

ভারত থেকে করোনার টিকা রফতানি বন্ধ হতেই কার্যত বন্ধ হয়ে গেল বাংলাদেশের টিকাকরণ কর্মসূচি। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আপাতত আর কাউকে প্রথম ডোজের টিকা দেবে না তারা। ভারতে টিকা সংকট তৈরি হওয়ায় টিকা বিদেশে রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নয়া দিল্লি। 

ভারতীয় সংস্থা সেরাম ইন্সটিটিউটকে ১.৫ কোটি ডোজ কোভ্যাক্সিনের বরাত দিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশে কোভ্যাস্কিন বিতরণের দায়িত্বে থাকা সংস্থার তরফে জানানো হয়েছে তার মধ্যে ৭০ লক্ষ ডোজ টিকা ইতিমধ্যে বাংলাদেশে পৌঁছেছে। কিন্তু ভারত সরকারের নিষেধাজ্ঞার জন্য বাকি টিকা এখনই দেওয়া সম্ভব নয়। 

ভারত থেকে টিকা রফতানি বন্ধ হয়ে যাওয়ায় টিকা সংকটের মুখে বাংলাদেশ। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত সেদেশে বন্ধ থাকবে টিকাকরণ। শুধুমাত্র দ্বিতীয় ডোজের টিকাকরণ চলবে। 

বাংলাদেশে কোভ্যাক্সিনের বিতরণ সংস্থা এখন গোটা বিশ্বে হন্যে হয়ে টিকা খুঁজছে। আপাতত ২০ লক্ষ ডোজ টিকা জোগাড় করা লক্ষ্য তাদের।

বাংলাদেশে এখনো পর্যন্ত প্রায় ৫৮ লক্ষ মানুষ কোভ্যাক্সিনের প্রথম ডোজ ও ২২ লক্ষ মানুষ দ্বিতীয় ডোজ পেয়েছেন।

বন্ধ করুন