বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: নারী ক্ষমতায়নের এক যুগান্তকারী অধ্যায়, অর্থসচিব হচ্ছেন ফতিমা ইয়াসমিন
ফতিমা ইয়াসমিন

বাংলাদেশ: নারী ক্ষমতায়নের এক যুগান্তকারী অধ্যায়, অর্থসচিব হচ্ছেন ফতিমা ইয়াসমিন

  • আগামী ১১ জুলাই থেকে বাংলাদেশের অর্থ বিভাগের সচিব পদে নিযুক্ত হতে চলেছেন ফাতিমা ইয়াসমিন। এতদিন তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবের দায়িত্ব নিযুক্ত ছিলেন। ফাতিমা ইয়াসমিন বাংলাদেশের প্রথম মহিলা যিনি এই পদে নিযুক্ত হতে চলেছেন।

নারী ক্ষমতায়নের প্রশ্নে বাংলাদেশে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপিত হল। আগামী ১১ জুলাই থেকে বাংলাদেশর অর্থ বিভাগের সচিব পদের দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন ফাতিমা ইয়াসমিন। তিনি ছিলেন বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব। ঘটনাচক্রে ফাতিমা ইয়াসমিনের বর্তমান পদে নিযুক্ত হতে চলেছেন আরও একজন মহিলা, শরিফা খান। শরিফা খান এই মুহূর্তে বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্যা। তেমনই খবর পাওয়া গিয়েছে বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে।

বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্তমান অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারকে কেন্দ্রীয় ব্যংকের গভর্নর পদে নিয়োগ করা হচ্ছে। তাঁর শূন্য পদে নিয়োগ পেতে চলেছেন ফাতিমা ইয়াসমিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্রী ফাতিমা ইয়াসমিন। তাঁর কর্মজীবনের একটি বড় সময় তিনি অর্থ মন্ত্রকের দায়িত্বে ছিলেন। এছাড়া তিনি কৃষি, নারী ও প্রতিরক্ষা মন্ত্রকের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পালন করেছেন।

অর্থ দফতরের দুই গুরুত্বপূর্ণ পদে দুই মহিলার নিযুক্তিতে খুশির হাওয়া বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের মধ্যে। তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, প্রায় দুই দশক আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী ক্ষমতায়নের এক বিশেষ প্রকল্প নিয়েছিলেন। এই ধরনের দৃষ্টান্ত সেই প্রকল্পেরই প্রতিফলন।

বন্ধ করুন