বাড়ি > ঘরে বাইরে > কোভিড টিকা বণ্টনের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বাংলাদেশ, আশ্বস্ত করলেন ভারতীয় বিদেশসচিব
হর্ষ শ্রিংলা
হর্ষ শ্রিংলা

কোভিড টিকা বণ্টনের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বাংলাদেশ, আশ্বস্ত করলেন ভারতীয় বিদেশসচিব

  • ভারতের কাছে বাংলাদেশ সর্বদাই অগ্রাধিকার পাবে, বললেন হর্ষ শ্রিংলা। 

এই মুহূর্তে ভারতে তিনটি কোভিড টিকা বানানোর কাজ চলছে। কিছু ক্ষেত্রে  তৃতীয় স্টেজ, অর্থাৎ মানুষের ওপর পরীক্ষা শুরু হয়েছে। টিকা তৈরীর কাজ সম্পন্ন হলে সেটা যে দ্রুতই বাংলাদেশকে দেওয়া হবে, ঢাকায় সেই নিয়ে আশ্বাস দিলেন ভারতীয় বিদেশসচিব হর্ষ শ্রিংলা। 

গতকাল শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর এদিন বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেন শ্রিংলা। পরে সাংবাদিকদের তিনি বলেন 'ভ্যাকসিন উৎপাদনের পর অগ্রাধিকার পাওয়া দেশের তালিকায় থাকবে বাংলাদেশ। কেননা, বাংলাদেশ আমাদের কাছে সব সময় অগ্রাধিকারের তালিকায় থাকা একটি দেশ।'

বাংলাদশের বিদেশসচিব বলেন যে তাঁদের দেশে ভ্যাকসিনের ট্রায়াল করানোর জন্য তারা প্রস্তুত। টিকা বাংলাদেশকে প্রদান করার বিষয়ে যে ভারত আশ্বাস দিয়েছে সেই কথাও জানান তিনি। করোনার সময় যেভাবে যোগাযোগ ব্যবস্থা কার্যত আটকে গিয়েছিল, সেগুলি যেভাবে শিথিল হয়েছে সেটাকে ইতিবাচক বলে জানান তিনি। 

দুই দেশের মধ্যে এয়ার বাবল দ্রুত তৈরী হয়ে গেলে বিমান চলাচল শুরু হবে। এই কাজ দ্রুত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে মাঝে মাঝে যে বিবাদ লাগে সেই নিয়েও আলোচনা হয়। ঠিক হয়েছে শীঘ্রই বিজিবি ও বিএসএফ কর্তাদের মধ্যে আলোচনা করা হবে। 

ভারতের বিভিন্ন জেলে আটক বাংলাদেশি তবলিগি জামাতের সদস্যরা কীভাবে বাড়ি ফিরতে পারবেন, সেই নিয়েও এদিন আলোচনা হয়। 

বন্ধ করুন