বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh: বহু সংখ্যালঘুর বাড়িতে অগ্নিসংযোগ! ক্ষোভে ফুঁসে উঠে বাংলাদেশে প্রতিবাদের ঝড় হিন্দুদের
বাংলাদেশে প্রতিবাদের ঝড়

Bangladesh: বহু সংখ্যালঘুর বাড়িতে অগ্নিসংযোগ! ক্ষোভে ফুঁসে উঠে বাংলাদেশে প্রতিবাদের ঝড় হিন্দুদের

ছে, বাংলাদেশে এই যাবতীয় ঘটনার সূত্রপাত সাহাপাড়ায় আকাশ সাহা নামে একজনের ফেসবুক পোস্ট থেকে। পোস্টে ইসলাম বিরোধী বার্তা ছিল বলে খবর। তারপরই গত শুক্রবার নমাজের পর বিভিন্ন হিন্দু বাড়ি জ্বালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। অভিযুক্তের গ্রেফতারির দাবি করা হয়েছে।

বাংলাদেশ জুড়ে বিভিন্ন এলাকায় সংখ্যালঘুদের ওপর অত্যাচার প্রবল পরিমাণে বেড়েছে। এই অভিযোগে প্রতিবাদের ঝড় তুললেন সেদেশের হিন্দুরা। ঢাকার শহবাগ চত্বরে দেখা গেল এই শান্তিপূর্ণ প্রতিবাদের ছবি। প্রসঙ্গত, এক শিক্ষিকাকে ধর্ষণ ও খুন ছাড়াও চট্টোগ্রামে নতুন করে হিন্দুদের ওপর অত্যাচারের ঘটনায় সরব হয়েছেন বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের মানুষ।

নাড়াইলে হিন্দুদের বাড়ি পুড়িয়ে দেওয়ার মতো ঘটনাও বারবার সংবাদের শিরোনাম কাড়ছে বাংলাদেশে। বিভিন্ন ঘটনার জেরে ক্ষোভে ফেটে পড়েন বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের মানুষ। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদউজ্জামান খান এর আগে জানিয়েছিলেন যে যারা দেশের শান্তি বিঘ্নিত করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে বাংলাদেশের সরকার। তবে  সদ্য নাড়াইলের সাহাপাড়ার ঘটনায় বাংলাদেশের হিন্দুদের ক্ষোভ ফেটে পড়ে। হিন্দু সংগঠন নামে একটি সংগঠনের পক্ষে টুইটে জানানো হয়েছে, সাহাপাড়ার ঘটনার প্রতিবাদে গোটা বাংলাদেশ জুড়ে শান্তিপূর্ণভাবে প্রতিবাদে সামিল হয়েছেন মানুষ। Video: বিয়ে করে জলের ট্যাঙ্কারের মাথায় দম্পতি! আজব কাণ্ড কেন ঘটল জানেন?

ওদিকে, বাংলাদেশের মানবাধিকার কমিশনের বক্তব্য, বাংলাদেশ জুড়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যে হিংসার ঘটনা ঘটছে তাতে প্রশাসনিক নজরদারির গাফিলতি রয়েছে কি না তা খতিয়ে দেখা উচিত। তাদের দাবি, বাংলাদেশের মতো ধর্মনিরপেক্ষ দেশে এমন ঘটনা মেনে নেওয়া হবে না। জানা গিয়েছে, বাংলাদেশে এই যাবতীয় ঘটনার সূত্রপাত সাহাপাড়ায় আকাশ সাহা নামে একজনের ফেসবুক পোস্ট থেকে। পোস্টে ইসলাম বিরোধী বার্তা ছিল বলে খবর। তারপরই গত শুক্রবার নমাজের পর বিভিন্ন হিন্দু বাড়ি জ্বালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। অভিযুক্তের গ্রেফতারির দাবি করা হয়েছে।

 

 

বন্ধ করুন