বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh's Sonali bank fined 96 lakhs by RBI: বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর!

Bangladesh's Sonali bank fined 96 lakhs by RBI: বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর!

বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর (REUTERS)

প্রেস বিজ্ঞপ্তিতে, আরবিআই জানিয়েছে যে কেওয়াইসি নির্দেশাবলী সহ আরও বেশ কিছু নিয়ম মেনে না চলার জন্য সোনালি ব্যাঙ্ক পিএলসিকে ৯৬.৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, সোনালি ব্যাঙ্ক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালি ব্যাঙ্কেরই একটি অংশ।

ঋণ ও অগ্রিম এবং কেওয়াইসি নিয়ম অমান্য করার জন্য সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ১.৪৫ কোটি টাকা এবং বাংলাদেশের সোনালি ব্যাঙ্ক পিএলসিকে ৯৬.৪ লক্ষ টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিপোর্ট অনুযায়ী, ভর্তুকির মাধ্যমে সরকারের কাছ থেকে আদায়যোগ্য পরিমাণের বিনিময়ে একটি কর্পোরেশনকে ওয়ার্কিং ক্যাপিটাল ডিমান্ড লোন অনুমোদন করেছিল সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর জন্য সেই সরকারি ব্যাঙ্ককে মোটা টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গিয়েছে। (আরও পড়ুন: NSG-র নামে ভুয়ো অ্যাকাউন্ট ধরতে ব্যর্থ, ১.৬৬ কোটির জরিমানা অ্যাক্সিস ব্যাঙ্ককে)

আরও পড়ুন: জীবন বিমার নিয়মে বড় পরিবর্তন আনল আইআরডিএআই, কী বলছে নয়া বিধি?

আরও পড়ুন: 'হিমশৈলের চূড়া', নিট তদন্তে সামনে এল নয়া তথ্য, সব প্রশ্নের জবাব দিচ্ছে না NTA

এদিকে জালিয়াতির কারণে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া টাকা সময় মতো ফেরাতে পারেনি সেন্ট্রাল ব্য়াঙ্ক। এর জন্যেও জরিমানা করা হয়েছে এই সরকারি ব্যাঙ্ককে। এ ছাড়া অননুমোদিত ই–লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি। সব মিলিয়ে মোট ১.৪৫ কোটি জরিমানা দিতে হবে সেন্ট্রাল ব্যাঙ্ককে। উল্লেখ্য, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আর্থিক অবস্থার সুপারভাইজরি মূল্যায়নের জন্য একটি বিধিবদ্ধ পরিদর্শন পরিচালনা করেছিলেন আরবিআই। এরপরই সেন্ট্রাল ব্যাঙ্কের বিরুদ্ধে এই কড়া পদক্ষেপ আরবিআই-এর। এর আগে অবশ্য সেন্ট্রাল ব্যাঙ্ককে নোটিশ জারি করে জবাবদিহি চেয়েছিল আরবিআই। এই আবহে বিবৃতি জারি করে আরবিআই জানায়, নোটিশের জবাবে শুনানিতে সেন্ট্রাল ব্যাঙ্কের তরফে যা বলা হয়েছে, তা থেকে এটা স্পষ্ট যে উল্লেখিত অভিযোগ সত্যি। এই আবহে আর্থিক জরিমানা আরোপের প্রয়োজন রয়েছে।

এদিকে অপর একটি প্রেস বিজ্ঞপ্তিতে, আরবিআই জানিয়েছে যে কেওয়াইসি নির্দেশাবলী সহ আরও বেশ কিছু নিয়ম মেনে না চলার জন্য সোনালি ব্যাঙ্ক পিএলসিকে ৯৬.৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, সোনালি ব্যাঙ্ক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালি ব্যাঙ্কেরই একটি অংশ। এই আবহে আরবিআই বলেছে, নির্দিষ্ট কিছু নিয়ম অমান্য করার জন্যেই এই জরিমানা ধার্য করা হয়েছে। এর জেরে ব্যাঙ্ক এবং গ্রাহকদের মধ্যে কোনও লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া ব্যাঙ্কের বিরুদ্ধে অন্য কোনও ব্যবস্থা গ্রহণ করা হবে না।

এর আগে সম্প্রতি বিদেশি মুদ্রা বিনিময় ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করায় এইচএসবিসি-কে মোটা অঙ্কের জরিমানা করেছিল আরবিআই। জানা গিয়েছে, নিয়ম ভঙ্গের খেসারত হিসেবে এইচএসবিসি-কে ৩৬ লাখ ৩৮ হাজার টাকার জরিমানা দিতে বলেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তারও আগে নিয়ম লঙ্ঘনের জন্য রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে সম্প্রতি দুই বেসরকারি ব্যাঙ্ক - আইসিআইসিআই ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্ককে জরিমানা করা হয়েছিল। ঋণ সংক্রান্ত নিয়ম এবং গ্রাহক পরিষেবা কার্যকলাপ সংক্রান্ত বিধি লঙ্ঘনের দায়ে এই জরিমানা করা হয়েছিল। এর জেরে আইসিআইসিআই ব্যাঙ্ককে ১ কোটি এবং ইয়েস ব্যাঙ্ককে ৯১ লাখ জরিমানা দিতে হয়।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 11 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 82/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.