বাংলা নিউজ > ঘরে বাইরে > Bank Holiday: কেরলের দুই শহরে ইদের দিনও খোলা ব্যাঙ্ক, জানেন কেন?
কেরলের তিরুবনন্তপুরম ও কোচিতে আজ খোলা ব্যাঙ্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কেরলের তিরুবনন্তপুরম ও কোচিতে আজ খোলা ব্যাঙ্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Bank Holiday: কেরলের দুই শহরে ইদের দিনও খোলা ব্যাঙ্ক, জানেন কেন?

  • Bank Holiday: ইদ উপলক্ষে আজকে ভারতবর্ষের প্রায় সর্বত্র ব্যাঙ্ক বন্ধ। তবে কেরলের তিরুবনন্তপুরম ও কোচিতে আজ খোলা ব্যাঙ্ক। এই দুই শহরে ব্যাঙ্ক ছুটি নেই ইদের জন্য।

ইদ উপলক্ষে আজকে ভারতবর্ষের প্রায় সর্বত্র ব্যাঙ্ক বন্ধ। তবে কেরলের তিরুবনন্তপুরম ও কোচিতে আজ খোলা ব্যাঙ্ক। এই দুই শহরে ব্যাঙ্ক ছুটি নেই ইদের জন্য। এমনটা কেন? উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক মে ২০২২-এর সম্পূর্ণ ছুটির তালিকা প্রকাশ করে জানায়, মে মাসে সাপ্তাহিক ছুটি মিলিয়ে ব্যাঙ্কে মোট ১১ দিন ছুটি থাকবে। এই আবহে রাজ্য এবং স্থানীয় উৎসব অনুযায়ী বিভিন্ন দিন বিভিন্ন রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকে। এর মধ্যে রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবারের ছুটি প্রতিটি রাজ্যের ক্ষেত্রেই প্রযোজ্য।

আরবিআই-এর তালিকা অনুযায়ী, ভগবান শ্রী পরশুরাম জয়ন্তী, রমজান-ইদ (ইদ-উল-ফিতর), বাসব জয়ন্তী, অক্ষয় তৃতীয়ার মতো পরব উপলক্ষে ৩ মে ছুটি ব্যাঙ্ক ছুটি। উল্লেখ্য, ‘হলিডেজ আন্ডার নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টে’র আওতায় এমাসে সাপ্তাহিক ছুটি বাদে চারটি ছুটি পাবে ব্যাঙ্কগুলি। সেই হিসেব মেলাতেই কেরলের দুই শহরে ব্যাঙ্ক খোলা। প্রসঙ্গত, দেশজুড়ে ব্যাঙ্কের বাত্সরিক হিসেব নিকেশ শেষে বিগত ১ এপ্রিল ছুটি ছিল দেশের প্রায় সর্বত্র। তবে কেরলের তিরুবনন্তপুরম ও কোচিতে ব্যাঙ্কের বাত্সরিক হিসেব নিকেশ ‘ক্লোজ’ হয় ২ মে। রমজানের কারণেই এই বিলম্ব। এবং তাই গতকাল কেরলের এই দুই শহরের ব্যাঙ্ক বন্ধ ছিল ইদ উপলক্ষে। এই আবহে আজকে এই দুই শহরে ব্যাঙ্ক ছুটি নেই। 

আরও পড়ুন: টিকাকরণ নীতিতে বড়সড় রদবদল, কোভিড টিকা সংগ্রহ বন্ধ করল কেন্দ্র

এদিকে আজকের পর দেশের বিভিন্ন প্রান্তে ব্যাঙ্ক আরও আটদিন বন্ধ থাকবে। একনজরে দেখুন তালিকা:

৮ মে : রবিবার (সাপ্তাহিক ছুটি)

৯ মে : সোমবার, কলকাতা (রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী)

১৪ মে : দ্বিতীয় শনিবার (দ্বিসাপ্তাহিক ছুটি)

১৫ মে : রবিবার (সাপ্তাহিক ছুটি)

১৬ মে : সোমবার (বুদ্ধ পূর্ণিমা)

২২ মে : রবিবার (সাপ্তাহিক ছুটি)

২৮ মে : চতুর্থ শনিবার (দ্বিসাপ্তাহিক ছুটি)

২৯ মে : রবিবার (সাপ্তাহিক ছুটি)

 

বন্ধ করুন