বাংলা নিউজ > ঘরে বাইরে > Bank Holidays in June 2023: ২,০০০ টাকার নোট পালটাবেন? সেদিনই ব্যাঙ্ক বন্ধ নেই তো? দেখুন জুনের ছুটির তালিকা

Bank Holidays in June 2023: ২,০০০ টাকার নোট পালটাবেন? সেদিনই ব্যাঙ্ক বন্ধ নেই তো? দেখুন জুনের ছুটির তালিকা

২,০০০ টাকার নোট পালটাচ্ছেন মানুষ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ছুটির তালিকা অনুযায়ী, জুনে দেশের বিভিন্ন প্রান্তে মোট ১২ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। ছ'টিই অবশ্য সাপ্তাহিক ছুটি (রবিবার এবং দ্বিতীয় শনিবার)। বাকি ছ'দিন অন্যান্য কারণে ব্যাঙ্ক থাকবে। পশ্চিমবঙ্গে মাত্র একদিন ব্যাঙ্ক থাকবে বলে জানানো হয়েছে (সাপ্তাহিক ছুটি বাদ দিয়ে)।

আগামী মাসে ব্যাঙ্কে গিয়ে ২,০০০ টাকার নোট পালটাবেন বলে ঠিক করে রেখেছেন? কিন্তু যেদিন ২,০০০ টাকার নোট পালটানোর পরিকল্পনা করেছেন, সেদিন ব্যাঙ্ক বন্ধ থাকছে না তো? সেরকম পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেজন্য আগেভাগেই জুন মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা দেখে নিন। যে তালিকা ইতিমধ্যে প্রকাশ করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ছুটির তালিকা অনুযায়ী, জুনে দেশের বিভিন্ন প্রান্তে মোট ১২ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। ছ'টিই অবশ্য সাপ্তাহিক ছুটি (রবিবার এবং দ্বিতীয় শনিবার)। বাকি ছ'দিন অন্যান্য কারণে ব্যাঙ্ক থাকবে। পশ্চিমবঙ্গে অবশ্য মাত্র একদিন ব্যাঙ্ক থাকবে বলে জানানো হয়েছে (সাপ্তাহিক ছুটি বাদ দিয়ে)।

ব্যাঙ্কে ছুটির তালিকা (২০২৩ সালের জুন)

১) ৪ জুন (রবিবার): সাপ্তাহিক ছুটি।

২) ১০ জুন (শনিবার): দ্বিতীয় শনিবার, বন্ধ থাকবে ব্যাঙ্ক।

৩) ১১ জুন (রবিবার): সাপ্তাহিক ছুটি।

৪) ১৫ জুন (বৃহস্পতিবার): ইয়ং মিজো অ্যাসোসিয়েশন দিবস এবং রাজা সংক্রান্তির জন্য যথাক্রমে আইজল এবং ভুবনেশ্বরে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

৫) ১৮ জুন (রবিবার): সাপ্তাহিক ছুটি।

৬) ২০ জুন (মঙ্গলবার): রথযাত্রার জন্য ভুবনেশ্বর এবং ইম্ফলে ব্যাঙ্ক বন্ধ থাকবে। সেদিন কলকাতা বা পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক থাকবে না বলে জানানো হয়েছে।

৭) ২৪ জুন (শনিবার): দ্বিতীয় শনিবার, বন্ধ থাকবে ব্যাঙ্ক।

৮) ২৫ জুন (রবিবার): সাপ্তাহিক ছুটি।

৯) ২৬ জুন (সোমবার): খার্চি পুজোর জন্য শুধুমাত্র আগরতলায় ব্যাঙ্কিং কাজকর্ম হবে না। বন্ধ থাকবে ব্যাঙ্ক।

১০) ২৮ জুন (বুধবার): বকরি ইদের কারণে বেলাপুর জম্মু, কোচি, মুম্বই, নাগপুর, শ্রীনগর এবং তিরুবনন্তপুমে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

আরও পড়ুন: 2000 Note exchange at SBI: লাগবে না পরিচয়পত্র, SBI-তে কত মূল্যের ২,০০০ টাকার নোট পালটাতে চাই না আবেদনপত্র?

১১) ২৯ জুন (বৃহস্পতিবার): বকরি ইদের কারণে আগরতলা, আমদাবাদ, আইজল, বেঙ্গালুরু, ভোপাল, চেন্নাই, দেরাদুন, গুয়াহাটি, হায়দরাবাদ (অন্ধ্রপ্রদেশ), হায়দরাবাদ (তেলাঙ্গানা), ইম্ফল, জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, নয়াদিল্লি, পানাজি, পাটনা, রাইপুর, রাঁচি, শিলং, শিমলা এবং শ্রীনগরে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১২) ৩০ জুন (শুক্রবার): আইজল এবং ভুবনেশ্বরে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

আরও পড়ুন: কাছে থাকা ২০০০ টাকার নোটগুলি এবার কী হবে? জেনে নিন সব উত্তর

উল্লেখ্য, আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাজার থেকে ২,০০০ টাকা তুলে নেওয়া হবে। ওই সময়ের মধ্যে ব্যাঙ্ক, আরবিআইয়ের আঞ্চলিক কার্যালয়ে ২,০০০ টাকার নোট জমা দেওয়া যাবে। আবার ব্যাঙ্কে টাকা জমা দেওয়ার সময় ২,০০০ টাকার নোট দেওয়া যাবে বলে জানানো হয়েছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাটা ঠিক আসে না?তৃণমূলের চার এমপি শপথ নিলেন ইংরেজিতে, সেনাপতি লিখলেন জয় বাংলা সংবিধানের কপি হাতে সাংসদ পদে লোকসভায় শপথ রাহুলের, কণ্ঠে কোন স্লোগান? জাহিরের সোহাগে মিশে সোনাক্ষীর আদর, একে অপরকে কাছে পেয়ে প্রেমে ডুব নব-দম্পতির নেন ১৪ কোটির খোরপোশ ও একটি বাংলো, মোট কত সম্পত্তির মালিক করিনার বোন করিশ্মা? বসিরহাটের সাংসদ হাজি নুরুলের বিরুদ্ধে মামলা, কলকাতা হাইকোর্টে বিজেপির রেখা ভিক্টোরিয়া মেট্রো স্টেশন আসছে এবার! তৈরি হচ্ছে ‘ডি’ ওয়াল, মাটির কত নীচে নামবেন? মমতার ধমকের পরেই ঝকঝক করছে ফুটপাত, কতদিন থাকবে এমন? পুলিশের পাশে দাঁড়াল ইউনিয়ন আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য ভালো থাকবে কি? জানুন ২৬ জুনের রাশিফল বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে?

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.