বাংলা নিউজ > ঘরে বাইরে > Bank of India FD Rates: দারুণ সুযোগ! ফিক্সড ডিপোজিটে ৭.৭৫% পর্যন্ত সুদ দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক

Bank of India FD Rates: দারুণ সুযোগ! ফিক্সড ডিপোজিটে ৭.৭৫% পর্যন্ত সুদ দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক

ফাইল ছবি: ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank of India)

Bank of India FD: অন্যান্য বিনিয়োগের অপশন, যেমন পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, বা আরবিআই বন্ডের সঙ্গে তুলনা করলে, ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ৭৭৭ দিনের FD স্কিমই তুলনামূলকভাবে লাভজনক। তাছাড়া সরকারি ব্যাঙ্কে টাকা রাখার নিশ্চয়তার দিকটিও আছে।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (BOI) একটি বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম বাজারে এনেছে। এই স্কিমে বেশ ভালই সুদের হার পাবেন আমনতকারীরা। 'স্টার সুপার ট্রিপল সেভেন ফিক্সড ডিপোজিট' স্কিমের ঘোষণা করেছে BOI। এটি একটি সীমিত সময়ের অফার। নাম থেকেই বোঝা যাচ্ছে, নতুন এই ফিক্সড ডিপোজিট স্কিমের অধীনে আমানতকারীরা ৭৭৭ দিনের মেয়াদে ৭.২৫% এবং বয়স্ক নাগরিকরা ৭.৭৫% পর্যন্ত সুদের হার পাবেন।

অন্যান্য বিনিয়োগের অপশন, যেমন পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা আরবিআই বন্ডের রিটার্নের সঙ্গে তুলনা করলে, ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ৭৭৭ দিনের FD স্কিমই তুলনামূলকভাবে লাভজনক। তাছাড়া সরকারি ব্যাঙ্কে টাকা রাখার নিশ্চয়তার দিকটিও আছে। আরও পড়ুন: ICICI FD Interest Rate Hike: ফের FD-র সুদের হার বৃদ্ধি করল ICICI ব্যাঙ্ক, মেয়াদ বাড়ল ‘গোল্ডেন ইয়ারস’ স্কিমের

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার সমস্ত ফিক্সড ডিপোজিট স্কিমেই বেশ আকর্ষণীয় সুদের হার অফার করছে। এই নতুন অফারটি ছাড়াও, এই ব্যাঙ্কের ৫৫৫ দিনের ফিক্সড ডিপোজিট স্কিমের সুদের হার বাড়িয়ে ৬.৩০% করা হয়েছে। অন্যান্য, ১৮০ দিন থেকে ৫ বছরের কম মেয়াদের আমানতেও সুদের পরিমাণ ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে।

এক্ষেত্রে উল্লেখ্য শুধু ব্যাঙ্ক অফ ইন্ডিয়াই নয়। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং কানারা ব্যাঙ্কও মেয়াদী আমানতের উপর ৭%-এর বেশি সুদের হার দেয়।

ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদী FD-তে ৩% থেকে ৭% পর্যন্ত সুদের হার পাবেন।

কানারা ব্যাঙ্কও ৬৬৬ দিনের মেয়াদের একটি বিশেষ ফিক্সড ডিপোজিট প্ল্যান চালু করেছে। এই প্ল্যান অনুযায়ী, কানাড়া ব্যাঙ্কে সাধারণ গ্রাহকরা ৭% সুদের হার পাবেন। অন্যদিকে প্রবীণ নাগরিকরা এই আমানতের উপর ৭.৫% হারে সুদ পাবেন। আরও পড়ুন: Indian Bank FD Interest Rate Hike: এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে একলাফে ৯০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়ল FD-তে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) রেপো রেট বৃদ্ধির পরে, বেশিরভাগ ব্যাঙ্কই ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানো হয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, IDFC ফার্স্ট ব্যাঙ্ক এবং RBL ব্যাঙ্ক সম্প্রতি মেয়াদী আমানতের সুদের হার বাড়িয়েছে।

বন্ধ করুন