ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরোধে ফের ধর্মঘটের ডাক

১০টি ব্যাঙ্ককে জুড়ে চারটি করা হচ্ছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাফ জানিয়ে দিয়েছেন যে দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে জুড়ে চারটি ব্যাঙ্ক করা হবে। এই মর্মে ক্যাবিনেটের সম্মতিও এসে গিয়েছে। আগামী পয়লা এপ্রিল থেকে এই সংযুক্তিকরণ হবে বলে জানিয়েছেন তিনি।তবে তার আগে এই সিদ্ধান্তের প্রতিবাদ করে ধর্মঘটে যাচ্ছেন ব্যাঙ্ক কর্মীরা।২৭ মার্চ কর্মবিরতির ডাক দিয়েছেন তাঁরা।

এর আগে মার্চের ১১ তারিখ ব্যাঙ্ক বন্ধের ডাক দেওয়া হয়। কিন্তু পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। এবার All India Bank Employees' Association (AIBEA) এবং All India Bank Officers Association (AIBOA) একসঙ্গে ধর্মঘট করছে। তাদের দাবি ব্যাঙ্ক সংযুক্তিকরণ আটকানো, আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারিকরণ রোখা, ব্যাঙ্ক সংস্কার বন্ধ করা, ডিপোজিটের ওপর সুদের হার বৃদ্ধি প্রভৃতি। এই ধর্মঘটের আগে দফায় দফায় বিক্ষোভ কর্মসূচি করা হবে বলে ব্যাঙ্ককর্মীদের সংগঠনের তরফ থেকে জানান হয়েছে।

সংযুক্তিকরণের পরিকল্পনা অনুযায়ী Punjab National Bank-এ মিশে যাবে United Bank of India ও Oriental Bank of Commerce। এটি হয়ে যাবে ভারতের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক।

একই সঙ্গে Syndicate Bank-কে Canara Bank এর সঙ্গে মিশিয়ে দেওয়া হবে। Allahabad Bank জুড়ে যাবে Indian Bank-এক সঙ্গে। অন্যদিকে Union Bank of India-এর সঙ্গে জুড়ে দেওয়া হবে Andhra Bank ও Corporation Bank-কে।

বন্ধ করুন