বাংলা নিউজ > ঘরে বাইরে > বেসরকারিকরণের প্রতিবাদ আরও জোরদার করার হুঁশিয়ারি ব্যাঙ্ককর্মী সংগঠনগুলির
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

বেসরকারিকরণের প্রতিবাদ আরও জোরদার করার হুঁশিয়ারি ব্যাঙ্ককর্মী সংগঠনগুলির

রবিবার অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (AIBEA) সভা অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক বেসরকারিকরণ ও নয়া ব্যাঙ্কিং নীতি। এই দুইয়ের প্রতিবাদে সরব দেশের ব্যাঙ্ককর্মী সংগঠনগুলি। আগামী দিনে এই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এই প্রতিবাদ আরও জোরালো হবে। রবিবার এমনই হুঁশিয়ারি দিলেন তাঁরা।

রবিবার অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (AIBEA) সভা অনুষ্ঠিত হয়। সেখানে সদস্যদের আরও কঠোর প্রতিবাদে সামিল হওয়ার আহ্বান জানানো হয়।

'দেশজুড়ে আমাদের সকল সংগঠন ও কর্মীদের ব্যাঙ্ক বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদ জারি রাখতে বলা হচ্ছে। দীর্ঘ সময়ের জন্য ধর্মঘট ও প্রচার-বিক্ষোভ বৃদ্ধি করার জন্য তৈরী থাকুন,' একটি বিবৃতিতে জানিয়েছে ইউনিয়ন।

২০২১-২২ সালের কেন্দ্রীয় বাজেটে দুটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক বেসরকারিকরণের সিদ্ধান্ত ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর তার পর থেকেই প্রতিবাদে সরব হয় ব্যাঙ্ককর্মী সংগঠনগুলি।

গত ১৫ ও ১৬ মার্চ কেন্দ্রের বেসরকারিকরণের নীতির বিরুদ্ধে প্রতিবাদে দুই দিনের ধর্মঘট পালিত হয়। কর্মবিরতিতে অংশ নেন দেশের ১০ লক্ষ ব্যাঙ্ককর্মী।

AIBEA-এর একটি বিবৃতিতে বলা হয়, 'রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক শিক্ষিত যুবসমাজের জন্য একটি স্থায়ী নির্ভরযোগ্য চাকরির জায়গা। আমরা জানিয় প্রাইভেট ব্যাঙ্কের কর্মীদের কী দশা। তাঁদের না আছে চাকরির স্থিরতা, না আছে ট্রেড ইউনিয়নের অধিকার। তাই ব্যাঙ্ক প্রাইভেট করা হলে দেশের কমবয়সী চাকুরিজীবীরা ভবিষ্যতে সঙ্কটে পড়বেন।'

বন্ধ করুন