বাংলা নিউজ > ঘরে বাইরে > আধার লিঙ্কিং প্রক্রিয়া সম্পূর্ণ না হলে ৩১ মার্চ থেকে বন্ধ হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বার্তা অর্থমন্ত্রীর
আগামী ৩১ মার্চের মধ্যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কিং সম্পূর্ণ না হলে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে, নির্দেশ অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের।
আগামী ৩১ মার্চের মধ্যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কিং সম্পূর্ণ না হলে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে, নির্দেশ অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের।

আধার লিঙ্কিং প্রক্রিয়া সম্পূর্ণ না হলে ৩১ মার্চ থেকে বন্ধ হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বার্তা অর্থমন্ত্রীর

  • আধার লিঙ্কিং নিয়ে এর আগেও ব্যাঙ্কগুলিকে বেশ কয়েক বার নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। তবু সেই প্রক্রিয়া এখনও অসম্পূর্ণ রয়েছে একাধিক ব্যাঙ্কে। 

২০২১ সালের ৩১ মার্চের মধ্যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কিং সম্পূর্ণ না হলে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। মঙ্গলবার এই নির্দেশ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

গত কয়েক বঠরে ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন ও নতুন কর্মনীতির আত্মপ্রকাশ ঘটিয়েছেন অর্থমন্ত্রী। আধার লিঙ্কিং নিয়ে এর আগেও ব্যাঙ্কগুলিকে বেশ কয়েক বার নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। তবু সেই প্রক্রিয়া এখনও অসম্পূর্ণ রয়েছে একাধিক ব্যাঙ্কে। সেই ঢিলেমিতে দাঁড়ি টানতেই এবার তৎপর হয়েছেন অর্থমন্ত্রী।

মঙ্গলবার ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন-এর ৭৩ তম বার্ষিক সাধারণ সভায় তাঁর ভাষণে সীতারামন ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কিংয়ের সময়সীমা কড়া বার্তায় বেঁধে দিলেন।  

শুধু তাই নয়, প্যান কার্ড লিঙ্কিং প্রকল্পের কাজও যত তাড়াতাড়ি সম্ভব শেষ করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী। তাঁর দাবি, যে ডিজিটাল লেনদেন ব্যবস্থা দেশজুড়ে চালু করতে উদ্যোগী হয়েছে নরেন্দ্র মোদী সরকার, তার সফল প্রয়োগের জন্য প্যান কার্ড লিঙ্কিং অত্যন্ত জরুরি। 

ব্যাঙ্ক কর্তৃপক্ষের উদ্দেশে তিনি বার্তা দিয়েছেন, ডিজিটাল লেনদেনের পথ সুগম করতে গ্রাহকদের কাছে এগিয়ে আসতে হবে। বিষয়টি তাঁদের বোঝানোর পাশাপাশি প্রক্রিয়াকরণের ক্ষেত্রে সব জটিলতার সমাধান খুঁজে বের করতে হবে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে।

বন্ধ করুন