বাংলা নিউজ > ঘরে বাইরে > ঋণ মেটাতে পলাতক বিজয় মালিয়ার ৫,৬০০ কোটি টাকার সম্পত্তি বিক্রি করবে ব্যাঙ্ক
বিজয় মালিয়া (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
বিজয় মালিয়া (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ঋণ মেটাতে পলাতক বিজয় মালিয়ার ৫,৬০০ কোটি টাকার সম্পত্তি বিক্রি করবে ব্যাঙ্ক

  • বিজয় মালিয়ার ৫,৬৪৬.৫৪ কোটি টাকার সম্পত্তি বিক্রি করার পথে হাঁটতে চলেছে ১৭টি ব্যাঙ্কের কনসোর্টিয়াম।

অর্থপাচার প্রতিরোধ আইনের অধীনে এক বিশেষ আদালতের পৃথক দুটি রায়দানের ফলে বিজয় মালিয়ার ৫,৬৪৬.৫৪ কোটি টাকার সম্পত্তি বিক্রি করার পথে হাঁটতে চলেছে ১৭টি ব্যাঙ্কের কনসোর্টিয়াম। এই সম্পত্তি ইডি বাজেয়াপ্ত করে রেখেছিল। এসবিআই-এর নেতৃত্বাধীন কনসোর্টিয়াম সেই সম্পত্তির উপর থেকে অ্যাটাচমেন্ট তোলার আবেদন করে। তাতে ইডি কোনও আপত্তি করেনি। তবে বিজয় মালিয়ার আইনজীবী সেই বিষয়ে আপত্তি জানান। ব্যাঙ্কের হাতে চলে যাওয়া সম্পত্তিগুলির মধ্যে অন্যতম বেঙ্গালুরুর ইউবি সিটি। এই সম্পত্তির বাজার মূল্য ৭১২.৯৪ কোটি টাকা।

এর আগে ব্রিটেনের এক আদালতে ব্যাঙ্ক দেউলিয়া হওয়া সংক্রান্ত এক মামলায় হার হয় বিজয় মালিয়ার। ব্রিটেনের হাই কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, বিজয় মালিয়াআদৌ দেউলিয়া নন। এর ফলে মালিয়ার তছরূপ করা অর্থ ও সম্পত্তি ক্রোকের দিকে আরও একধাপ এগিয়ে যায় এসবিআই। এদিকে ব্রিটেনের আদালতে ব্যাঙ্ক জালিয়াতি মামলায় বিজয় মালিয়ার হার হওয়ায় তাঁর প্রত্যার্পণের কাজও এগোতে পারে বলে মনে করা হয়।

ব্যাঙ্ক জালিয়াতি মামলায় অভিযুক্ত বিজয় মালিয়া দীর্ঘদিন ধরে ব্রিটেন বসবাস করছেন। ইতিমধ্যে তাঁর প্রত্যার্পণের চেষ্টা চালাচ্ছে ভারত সরকার। একাধিকবার সেই বিষয়ে কাজ এগোলেও একাধিক মামলায় মালিয়ার প্রত্যার্পণ সম্ভব হচ্ছে না। এর মধ্যে গতবছর বিজয় মালিয়া জানান, তিনি সমস্ত ফিরিয়ে দিতে চান। অহেতুক তাঁকে অভিযুক্ত করা হচ্ছে। এই কথা বললেও সেই বিষয় পদক্ষেপ করতে দেখা যায়নি মালিয়াকে।

বন্ধ করুন