বাংলা নিউজ > ঘরে বাইরে > এক তিরে একাধিক লক্ষ্যভেদ! বায়ুসেনার হাতে 'গেম চেঞ্জার' এয়ার ডিফেন্স সিস্টেম
বায়ুসেনার হাতে বরাক-৮ তুলে দেওয়ার অনুষ্ঠআনে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং  (HT_PRINT)
বায়ুসেনার হাতে বরাক-৮ তুলে দেওয়ার অনুষ্ঠআনে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং  (HT_PRINT)

এক তিরে একাধিক লক্ষ্যভেদ! বায়ুসেনার হাতে 'গেম চেঞ্জার' এয়ার ডিফেন্স সিস্টেম

  • আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে ইজরায়েলের সঙ্গে হাত মিলিয়ে এই অত্যাধুনিক মিসাইল সিস্টেমটি তৈরি করেছে ডিআরডিও।

বৃহস্পতিবারে ভারতীয় বায়ুসেনায় যুক্ত হল 'মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল' বরাক-৮। ভূমি থেকে আকাশে লক্ষ্যভেদ করতে সক্ষম এই সিস্টেম একই ট্রিগারের চাপে আকাশে থাকা শত্রুপক্ষের একাধিক বিমান বা হেলিকপ্টার বা ড্রোনকে ধ্বংস করে দিতে পারে। এই মিসাইল সিস্টেমকে ভারতের নিরাপত্তার ক্ষেত্রে 'গেম চেঞ্জার' আখ্যা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে ইজরায়েলের সঙ্গে হাত মিলিয়ে এই অত্যাধুনিক মিসাইল সিস্টেমটি তৈরি করেছে ডিআরডিও। এটির রেঞ্জ ৭০ কিলোমিটার পর্যন্ত।

এই এয়ার ডিফেন্স সিস্টেমটিতে অত্যাধুনিক ব়্যাডারও রয়েছে। তাছাড়া রয়েছে কমান্ড ও কন্ট্রোল সিস্টেম। এই গোটা সিস্টেমে অন্তর্ভুক্ত রয়েছে মোবাইল লঞ্চার। দেশে তৈরি রকেট মোটর এবং কন্ট্রোল সিস্টেম থেকে এই গোটা মিসাই সিস্টেমটি শক্তি পায়। এই মিসাইলটি বায়ুসেনায় যুক্ত করা পর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, 'বায়ুসেনার হাতে এমআরএমএএম মিসাইল সিস্টেমটি তুলে দিয়ে আমরা আত্মনির্ভর ভারতের ক্ষেত্রে এক বিশাল পদক্ষেপ নিয়েছি। এই মিসাইল সিস্টেমটি আমাদের দেশে নিরাপত্তার ক্ষেত্রে একটি গেম চেঞ্জার হিসেবে প্রমাণিত হবে।'

এই সিস্টেমটি তৈরি করতে ডিআরডিও-কে সাহায্য করেছে ইজরায়েলের সংস্থা রাফায়েল, ভারত ইলেক্ট্রনিকস লিমিটেড, ভারত ডাইন্যামিকস লিমিটেড, লারসেন অ্যান্ড টুবরো। এই মিসাইল সিস্টেমের প্রথম ইউনিটটি বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুড়িয়ার হাতে তুলে দেন ডিআরডিও প্রধান জি সতীশ রেড্ডি। উল্লেখ্য, এমআরএমএএম-এর একটি সংস্করণ ইতিমধ্যেই নৌসেনার বিভিন্ন যুদ্ধজাহাজে রয়েছে। সেনার হাতেও এই সিস্টেম তুলে দেওয়ার কথা রয়েছে। এই মিসাইল সিস্টেম তৈরি করতে ভারত এবং ইজরায়েল পৃথক ভাবে বেশ কয়েকটি চুক্তি সই করেছে যার সম্মিলিত মূল্য প্রায় ৩ বিলিয়ন ডলার।

বন্ধ করুন