বাংলা নিউজ > ঘরে বাইরে > সরিয়ে দেওয়া হল রানিকে, প্রথমবার অন্য কেউ হলেন বার্বাডোজের রাষ্ট্রপ্রধান
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

সরিয়ে দেওয়া হল রানিকে, প্রথমবার অন্য কেউ হলেন বার্বাডোজের রাষ্ট্রপ্রধান

  • নির্বাচিত হলেন ক্যারিবিয়ান দেশটির প্রথম রাষ্ট্রপ্রধান।

প্রজাতন্ত্রী দেশে রূপান্তরিত হচ্ছে বার্বাডোজ। সেই প্রক্রিয়ার অন্যতম অংশ হিসেবে রানি দ্বিতীয় এলিজাবেথেকে সরিয়ে বেছে নেওয়া হল রাষ্ট্রপ্রধান।

বুধবার স্কাই নিউজ জানিয়েছে, বার্বাডোসের হাউস অফ অ্যাসেম্বলি এবং সেনেটের যৌথ অধিবেশনে ৭২ বছর ডেম সান্দ্রা মেসন দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত হয়েছেন।সান্দ্রা মেসন ২০১৮ সাল থেকে বার্বাডোজের গভর্নর জেনারেল ছিলেন। আগামী ৩০ নভেম্বর ক্যারিবিয়ান দ্বীপটির ৫৫ তম স্বাধীনতা দিবস পালন করা হবে। সেই বিশেষ দিনেই শপথ নেবেন তিনি। ১৯৬৬ সালে বার্বাডোজ ব্রিটেনের থেকে স্বাধীনতা লাভ করে।

প্রাতিষ্ঠানিক শাসক হিসাবে রানিকে অপসারণের পরিকল্পনা ২০২০ সালের সেপ্টেম্বরে ঘোষণা করা হয়েছিল। প্রধানমন্ত্রী মিয়া মোটলির লেখা ভাষণ পড়ার সময় পার্লামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে মেসন বলেন, 'সময় এসেছে আমাদের ঔপনিবেশিক অতীতকে পুরোপুরি পিছনে ফেলে দেওয়ার।' তিনি বলেন, 'বার্বাডোজের মানুষরা একজন বার্বাডোজিয়ান রাষ্ট্রপ্রধান চান। এটিই আমাদের আত্মবিশ্বাসের প্রমাণ। আমরা জানি যে আমরা কে এবং কী অর্জন করতে সক্ষম।' মেসন বক্তৃতা শেষ করে বলেন, 'অতএব, বার্বাডোজ পূর্ণ সার্বভৌমত্বের দিকে পরবর্তী যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে এবং আমাদের স্বাধীনতার ৫৫ তম বার্ষিকী উদযাপনের সময়ে প্রজাতন্ত্র হয়ে উঠবে।'

কিন্তু এ বিষয়ে ব্রিটেন কী ভাবছে? বাকিংহাম প্যালেসের একজন প্রতিনিধি শুক্রবার ইনসাইডারকে জানান, 'এটি বার্বাডোজের জনগণের নিজেদের বিষয়।' অর্থাত্ হস্তক্ষেপের কোনও প্রশ্নই নেই।

বার্বাডোজ সরকারের তথ্য পরিষেবার ওয়েবসাইট বলছে, একাধিক ধারার পেশায় সফলভাবে কাজ করেছেন ডেম সান্দ্রা মেসন। ম্যাসন পেশায় ব্যাঙ্কার ছিলেন। তার আগে একজন শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন। ১৯৭৮ সালে, তিনি কিশোর ও পারিবারিক আদালতের ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ শুরু করেন। ১৯৯১ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত শিশু অধিকার সংক্রান্ত রাষ্ট্রসংঘের কমিটিতেও দায়িত্ব পালন করেন। বার্বাডোজ ত্রিনিদাদ ও টোব্যাগো, ডোমিনিকা এবং গায়ানার সঙ্গে প্রজাতন্ত্রের তালিকায় যোগদান করবে। অন্যদিকে অ্যান্টিগুয়া এবং বারবুডা, বাহামা, বার্বাডোজ, বেলিজ, গ্রানাডা জামাইকা, সেন্ট লুসিয়া, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনসের রাষ্ট্রপ্রধান থাকবেন ব্রিটেনের রানি।

বন্ধ করুন