বাংলা নিউজ > ঘরে বাইরে > অমিত শাহ গেলেন, কিন্তু 'কিছু করলেন না'… বোম্মাইয়ের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা কাটল?
বাসবরাজ বোম্মাই এবং অমিত শাহ (ছবি - এএনআই) (Shashidhar Byrappa)
বাসবরাজ বোম্মাই এবং অমিত শাহ (ছবি - এএনআই) (Shashidhar Byrappa)

অমিত শাহ গেলেন, কিন্তু 'কিছু করলেন না'… বোম্মাইয়ের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা কাটল?

  • উল্লেখ্য, বিএস ইয়েদুরাপ্পাকে সরিয়ে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী করা হয়েছিল কর্ণাটকে। তবে বিগত বেশ কয়েক সপ্তাহ ধরে রাজনৈতিক মহলে গুঞ্জন শোনা যাচ্ছে যে এবার নির্বাচনের এক বছর আগে বাসবরাজ বোম্মাইকেও বদলানো হতে পারে। এই আবহে গত এক মাসের মধ্যে দ্বিতীয়বার কর্ণাটকে গেলেন অমিত শাহ।

কর্ণাটকের রাজনৈতিক মহলে এখন সবচেয়ে বড় প্রশ্ন, ফের কি মুখ্যমন্ত্রী বদল হবে রাজ্যের? উল্লেখ্য, বিএস ইয়েদুরাপ্পাকে সরিয়ে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী করা হয়েছিল কর্ণাটকে। ২০২৩ সালের বিধানসভা নির্বাচনকে মাথায় রেখেই এই বদল করা হয়েছিল। তবে বিগত বেশ কয়েক সপ্তাহ ধরে রাজনৈতিক মহলে গুঞ্জন শোনা যাচ্ছে যে এবার নির্বাচনের এক বছর আগে বাসবরাজ বোম্মাইকেও বদলানো হতে পারে। এর আগে উত্তরাখণ্ডে নির্বাচনের আগের একবছরে তিনবার মুখ্যমন্ত্রী বদল করেছে বিজেপি। এই আবহে কর্ণাটকের ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে কি না তাই জল্পনা তুঙ্গে। আর এই কানাঘুষোর মাঝেই মঙ্গলবার কর্ণাটকে পা রাখেন বিজেপির চাণক্য অমিত শাহ। একটি অনুষ্ঠানে বোম্মাইয়ের সঙ্গে উপস্থিত ছিলেন। এই নিয়ে গত একমাসে এটা অমিত শাহের দ্বিতীয় কর্ণাটক সফর ছিল। আর তারপরই মুখ্যমন্ত্রী বদলের গুঞ্জনের আগুনে ঘি পড়ে। (আরও পড়ুন: সময়ে পেনশন পাননি ৫৮ হাজার সেনাকর্মী, বিতর্কের মাঝে মুখ খুলল সরকার)

তবে সূত্রের খবর, যাবতীয় জল্পনা সত্ত্বেও আপাতত বিজেপি শীর্ষ নেতৃত্ব বোম্মাইয়ের উপরই ভরসা রাখছেন। অমিত শাহ নাকি নিজে বোম্মাইকে আস্বস্ত করে গিয়েছেন যে তাঁকে বদল করা হবে না। এর আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পাও দাবি করেছিলেন যে বোম্মাইকে বদল করার কোনও প্রশ্নই ওঠে না। দলের অন্যান্য নেতৃত্বও দাবি করেন, বিজেপি ২০২৩ সালে বোম্মাইয়ের নেতৃত্বেই কর্ণাটক বিধানসভা নির্বাচনে লড়বে।

উল্লেখ্য, গতকাল মুখ্যমন্ত্রীর বাসভবনে মন্ত্রী, বিধায়ক এবং সাংসদদের সঙ্গে মধ্যাহ্নভোজন করার কথা ছিল অমিত শাহের। এরপরই রাজ্য বিজেপির কোর কমিটির বৈঠক করার কথা ছিল তাঁর। তবে লাঞ্চের পরে কোর কমিটির বৈঠক বাতিল করে দেওয়া হয়। সূত্রের খবর, নেতৃত্ব বদল নিয়ে ঐক্যমতে পৌঁছানো যায়নি বলেই সংগঠনের কোর কমিটি বৈছক বাতিল করা হয়েছিল। এরপর প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা, দলের রাজ্য ভারপ্রাপ্ত অরুণ সিং এবং রাজ্য সভাপতি নলিন কুমার কাতিল সহ বেশ কয়েকজন বিজেপি নেতা মঙ্গলবার ঘটনাক্রমে বলেছেন যে কর্ণাটকে মুখ্যমন্ত্রী বদল হচ্ছে না। ইয়েদুরাপ্পা যোগ করেছেন যে রাজ্য মন্ত্রিসভায় কিছু দিনের মধ্যে পরিবর্তন হতে পারে।

 

বন্ধ করুন