বাংলা নিউজ > ঘরে বাইরে > রেহাই বাংলার, গভীর নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস ওড়িশা-অন্ধ্রে
আবহাওয়া পরিবর্তনের জেরে ভারত থেকে এ বছর বর্ষা বিদায় নিতে দেরি হচ্ছে।
আবহাওয়া পরিবর্তনের জেরে ভারত থেকে এ বছর বর্ষা বিদায় নিতে দেরি হচ্ছে।

রেহাই বাংলার, গভীর নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস ওড়িশা-অন্ধ্রে

  • ওড়িশা, উপকূলবর্তী অন্ধ্র প্রদেশ, তেলাঙ্গনা ও মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, মারাঠওয়াড়া ইত্যাদি অঞ্চলে অক্টোবরের ১০ থেকে ১৩ তারিখের মধ্যে ভারী বর্ষণের পূর্বাভাস।

আগামী ১২ ঘণ্টায় বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার কারণে ওড়িশা, উপকূলবর্তী অন্ধ্র প্রদেশ, তেলাঙ্গনা ও মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, মারাঠওয়াড়া ইত্যাদি অঞ্চলে অক্টোবরের ১০ থেকে ১৩ তারিখের মধ্যে ভারী বর্ষণের পূর্বাভাস করল আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ রেখাটি আরও ঘনীভূত হওয়ার ফলে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরে এসে গভীর নিম্নচাপে রূপান্তরিত হয়ে ১২ অক্টোবর সকাল থেকে দুপুরের মধ্যে অন্ধ্র উপকূল অতিক্রম করবে।

গত শুক্রবারই আবহাওয়া দফতর জানায়, বঙ্গোপসাগরের উত্তরাংশ ও আন্দামান সাগরে জোড়া নিম্নচাপ রেখা তৈরি হওয়ার ফলে গভীর নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে, যার জেরে পশ্চিমবঙ্গ-সহ ভারতের বিভিন্ন অংশে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। 

আবহাওয়ার এই পরিবর্তনের জেরে ভারত থেকে এ বছর বর্ষা বিদায় নিতে দেরি হচ্ছে। যদিও সাধারণত ১৫ অক্টোবরের মধ্যে দেশ থেকে ছুটি নেয় বর্ষা। 

রবিবার দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ফৈজাবাদ, ফতেহপুর, নওগং, রাজগড়, রতলম, বল্লভ বিদ্যানগর ও পোরবন্দর হয়ে বিদায়ের পথে রওনা দিয়েছে। এ যাত্রায় বৃষ্টির হাত থেকে রক্ষা পাচ্ছে বাংলা।

অন্য দিকে, নিম্নচাপ রেখার প্রভাবে ওড়িশা, অন্ধ্র প্রদেশ, ইয়ানম, তেলাঙ্গনা, মধ্য মহারাষ্ট্র, মারাঠওয়াড়া, কোঙ্কন, গোয়া, কর্নাটক ও আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

ঝড়-বৃষ্টির আশঙ্কায় আগামী ১০ থেকে ১৪ অক্টোবর মৎস্যজীবীদের আন্দামান সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। একই সঙ্গে সতর্কতা জারি করা হয়েছে ওড়িশা-অন্ধ্র প্রদেশ উপকূল, তামিলনাডু, পুদুচেরি, মান্নার প্রণালি এবং বঙ্গোপসাগরের পশ্চিম-মধ্য, উত্তর-পশ্চিম ও দক্ষিণ পশ্চিমাংশের সমুদ্রাঞ্চলেও।

বন্ধ করুন