বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: ভুল পরিচয়ের খেসারত, বিপুল জরিমানার কোপে ব্রিটিশ সংবাদমাধ্যম
লিজা বেগম।

বাংলাদেশ: ভুল পরিচয়ের খেসারত, বিপুল জরিমানার কোপে ব্রিটিশ সংবাদমাধ্যম

  • সংবাদ পরিবেশনের সময় বিবিসি-র তরফে লেবার পার্টির কাউন্সিলর লিজা বেগমের পরিচয় ভুল পরিচয় প্রকাশ করা হয়। এই অপরাধে তাঁকে ৩০,০০০ পাউন্ড ক্ষতিপূরণ দিতে স্বীকার করেছে বিবিসি।

আবার বর্ণবাদী সংবাদ পরিবেশনের অভিযোগ উঠল ইংল্যান্ডের এক প্রথম সারির সংবাদমাধ্যম British Broadcasting Council (বিবিসি)-র বিরুদ্ধে। অন্যএক ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী বলা হয়েছে,২০২০ সালের ২৯ অক্টোবর বিবিসি ওয়ানে লেবার প্রচারিত খবরে লিজা বেগমের ছবি দেখিয়ে বলা হয় আপসানা বেগম এবং অসদাচরণের তিন দফা অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

ঘটনাচক্রে ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির এমপি আফসানা বেগমও একজন ব্রিটিশ বাংলাদেশি। ‘প্রতারণা করে ফ্ল্যাট পাওয়ার’ অভিযোগে তাঁর বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়, যদিও সেই অভিযোগ থেকে তিনি নির্দোষ প্রমাণিত হন।

এই ঘটনার পরে লিজা বেগম বিবিসি-র বিরুদ্ধে একটি মানহানির মামলা করেন। সেই মামলার পরিপ্রেক্ষিতে আদালতে একটি বিবৃতিতে সংবাদমাধ্যমের এই দায়িত্বজ্ঞানহীন ব্যবহারের তীব্র সমালোচনা করা হয়। এই বিবৃতিতে বলা হয়, এই ধরনের আচরণ বর্ণবাদী প্রবণতাকে উৎসাহ দেয়।

বিবিসি ওয়ানের সংবাদে ভুল ছবি প্রচারের কারণে লিজা বেগমের কাছে বিবিসির পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়।

কিন্তু লিজা বেগন বলেছেন, বৃটিশ যুক্তরাজ্যের গণমাধ্যমের একাংশে একটি বদ্ধমূল ধারণা আছে তা হল, শ্বেতাঙ্গ ছাড়া বাকি সব বর্ণের মানুষ একই ধরনের। এই ঘটনা সেই ধারণারই প্রতিফলন।

বাংলাদেশ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী বিবিসি ৩০ হাজার পাউন্ড ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে।

বন্ধ করুন