বাংলা নিউজ > ঘরে বাইরে > ১,০০০ কেজি খোকা ইলিশ আটক করল বাংলাদেশ কোস্ট গার্ড!
খোকা ইলিশ  প্রতীকী ছবি
খোকা ইলিশ  প্রতীকী ছবি

১,০০০ কেজি খোকা ইলিশ আটক করল বাংলাদেশ কোস্ট গার্ড!

প্রশাসনের তরফে জানানো হয়েছিল, খোকা ইলিশের মাপ যদি ১০ ইঞ্চির নীচে হয়, তাহলে সেই মাছ কেউ ধরলে কারাদণ্ড দেওয়া হবে।

‌জাটকা বা খোকা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ প্রশাসন। কিন্তু তা সত্ত্বেও জাটকা ধরা বন্ধ হয়নি। সম্প্রতি বাংলাদেশের পটুয়াখালিতে হাজার কেজি জাটকা আটক করেছে বাংলাদেশের উপকূলরক্ষী বাহিনী।

প্রশাসন সূত্রে খবর, পটুয়াখালির মহীপুর থানার অন্তর্গত আলিপুর সেতু এলাকায় রাত ৯টা নাগাদ বাসে আচমকাই তল্লাশি চালায় উপকূলরক্ষী বাহিনী। কোস্টগার্ডের নিজামপুর কন্টিনজেন্টের কমান্ডার এম জামির হোসেন জানান, ডলফিন পরিবহণের জন্য ব্যবহৃত একটি বাসে ওই জাটকাগুলি নিয়ে যাওয়া হচ্ছিল। জাটকাগুলির ওজন এক হাজার কেজি হবে। সেগুলিকে আটক করে স্থানীয় মৎস্য দফতরের আধিকারিকের উপস্থিতিতে এলাকার দুঃস্থদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়।

এর আগে খোকা ইলিশ বা জাটকার মাপে বদল এনে এই ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ প্রশাসন। প্রশাসনের তরফে জানানো হয়েছিল, খোকা ইলিশের মাপ যদি ১০ ইঞ্চির নীচে হয়, তাহলে সেই মাছ কেউ ধরলে কারাদণ্ড দেওয়া হবে। আগে নিয়ম ছিল, ইলিশের মাপ যদি নয় ইঞ্চি হয়, তাহলে সেটিকে জাটকা বলা হত। পরে আরও এক ইঞ্চি বাড়ানো হয়েছে। টানা আট মাস এই জাটকা শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ প্রশাসন। ইলিশের উৎপাদন বাড়াতেই প্রশাসনের এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। গত ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রজননকাল থাকায় মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি ছিল। এর আগে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দু'মাস ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

বন্ধ করুন