বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ১৫ মিনিটে পাওয়া যাবে করোনা পরীক্ষার ফলাফল
চলছে পরীক্ষা (Bloomberg)
চলছে পরীক্ষা (Bloomberg)

মাত্র ১৫ মিনিটে পাওয়া যাবে করোনা পরীক্ষার ফলাফল

বেক্টন দিকিনসন অ্যান্ড কো এই নয়া কোভিড পরীক্ষার নিয়ম এনেছে। 

Becton Dickinson and Co সংস্থা একটি করোনা অ্যান্টিজেন পরীক্ষা বাজারে এনেছে যাতে মাত্র ১৫ মিনিটে জানা যাবে কোনও ব্যক্তি কোভিড পজিটিভ কি না। যে সব দেশগুলি ইউরোপের সিই মার্কিং গ্রাহ্য করে, সেগুলিতে এই টেস্ট এবার করা যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। 

 অক্টোবরের শেষের দিকে এটি ইউরোপের বাজারে এসে যাওয়ার কথা। প্রাথমিক ভাবে হাসপাতালের জরুরি বিভাগ ও জেনারেল ফিজিশিয়ানরা এই চটজলদি করোনা টেস্ট বেশি ব্যবহার করবেন বলে মনে করা হচ্ছ।

সংস্থার হেড অফ ডায়েগোনস্টিকস ফার্নানেন্ড গোল্ডব্ল্যাট জানিয়েছেন এটা গেম চেঞ্জার হবে ইউরোপে। তিনি জানান যে ইউরোপে করোনার দ্বিতীয় ওয়েভ আসার সম্ভাবনা আছে। সেই কারণে এই রকম টেস্ট থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিনি জানান। 

অ্যান্টিজেন টেস্ট কতটা নির্ভুল এই নিয়ে প্রশ্ন উঠেছে। Becton Dickinson জানিয়েছে তাদের টেস্ট ৯৩.৫ শতাংশ সংবেদনশীল, অর্থাৎ কোনও ব্যক্তির কোভিড পজিটিভ হলে এটি সঠিক ভাবে জানাতে পারবে ৯৩.৫ শতাংশ বার। অন্যদিকে নেগেটিভ টেস্টের ক্ষেত্রে এটির সাফল্যের হার হল ৯৯.৩ শতাংশ।

ইতিমধ্যেই আমেরিকায় এই টেস্ট চালু আছে। গড়ে ১৫০০ টাকায় পরীক্ষা করাচ্ছেন মার্কিনীরা। এবার ইউরোপেও চালু হবে এই করোনা টেস্ট। মাসে ৮০ লক্ষ টেস্টের কিট বানাচ্ছে Becton Dickinson.

বন্ধ করুন