বাংলা নিউজ > ঘরে বাইরে > Taliban: নরকও লজ্জা পাবে! মহিলাদের উপর যা করছে তালিবান, হাড়হিম Report

Taliban: নরকও লজ্জা পাবে! মহিলাদের উপর যা করছে তালিবান, হাড়হিম Report

আফগানিস্তানতে তালিবানের দখল করার বর্ষপূর্তিতে লন্ডনে প্রতিবাদে মহিলারা।(AP Photo/Frank Augstein) (AP)

একটা সময় নারীদের অধিকার রক্ষার কথা বলত তালিবান। পুরোটাই ছিল সাজানো। এখন নৃশংসতায় গল্পকথায় উল্লিখিত কাল্পনিক নরকের ভয়াবহতাকেও ছাপিয়ে যাবে তালিবান। 

যবে থেকে আফগানিস্তান তালিবানের দখলে এসেছে তবে থেকেই নানা ধরনের হাড়হিম ঘটনার কথা শোনা যায়। তবে এবার যে ঘটনার কথা সামনে আসছে তার এককথায় নারকীয়। হাড়হিম বললেও খুব কম বলা হয়। তালিবান জমানায় আফগানিস্তানে নারীদের অধিকার কার্যত তলানিতে। তবে এবার একাধিক মিডিয়া রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এবার তালিবান নারীদের মাথা কেটে নদীতে সহ বিভিন্ন জায়গায় ফেলে দিচ্ছে। এতটাই ভয়াবহ পরিস্থিতি।

বলা হচ্ছে ৩৩২৯ ক্ষেত্রে আফগানিস্তানে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা হয়েছে। গত বছরের জানুয়ারি মাস পর্যন্ত মানবাধিকারকে লঙ্ঘনের ঘটনা ছিল ১৯৭৭টি। তার মধ্যে খুন, জখম করা, জনতার সামনে বিরাট শাস্তি দেওয়ার মতো ঘটনাও রয়েছে।

 

তবে এনিয়ে একটি সমীক্ষা হয়েছিল। সেখানে বলা হচ্ছে তালিবান নৃশংসভাবে মহিলাদের খুন করার ছক কষেছিল। এমনকী সেই ঘটনা নাকি বাড়ছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের জানুয়ারি মাস পর্যন্ত আফগান মহিলাদের খুন করা হয়েছে একাধিকক্ষেত্রে। এমনকী ভয়ানক নৃশংসতার সঙ্গে খুন করা হয়েছে। ২০২২ সালের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত ১৮৮ সেরকম ঘটনা হয়েছে। তার মধ্য়ে রয়েছে মহিলাদের গলা কেটে দেওয়া হয়েছে, শিরশ্ছেদ, বন্দুক দিয়ে খুন, ছুরি মারা, আর সেই দেহ কখনও নদীতে কখনো আবার রাস্তায় রেখে দেওয়া হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে নৃশংসতার চিহ্ন রয়েছে সেই শরীরে।

আফগান উইটনেস প্রজেক্টের ডেভিড অসবর্ন জানিয়েছেন, তালিবান আগে মেয়েদের অধিকার রক্ষায় নানা প্রতিশ্রুতি দিত। কিন্তু আমরা দেখছি নারী হত্যার সংখ্য়া ক্রমেই বাড়ছে। জনতার মধ্যে তাদের হত্য়া করা হচ্ছে। তবে সব কেস যাচাই করা সম্ভব হয়নি।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Tomato Benefits: টমেটো ত্বকের জন্য আশীর্বাদের মতো, শুধু জানতে হবে কীভাবে ব্যবহার করবেন রামেশ্বরমের ক্যাফেতে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪, আতঙ্ক চরমে বাউন্ডারি লাইনে লাফিয়ে দুর্দান্ত ফিল্ডিং, এবিডির কথা মনে করালেন জর্জিয়া-ভিডিয়ো চোখে ধরা কাগজের দূরবীন, চিনতে পারলেন টলিউডের জনপ্রিয় অভিনেতাকে? ১৪ বছর পর পরিচালনায় আমিরের প্রাক্তন, বউ বদলের গল্প লাপাতা লেডিজে মুগ্ধ করণ-কাজল বিনামূল্যে আধার আপডেটের সময় ফুরিয়ে এল বলে, নির্ঝঞ্ঝাটে কাজ সাড়তে জানুন এই নিয়ম এক বলেই আউট মণীশ, অনুকূলের লড়াই ব্যর্থ করলেন যুব বিশ্বকাপ মাতানো অর্শিন-সচিন আপনি কি SBI গ্রাহক? FD-তে মোটা সুদ থেকে গৃহঋণে ছাড় পাওয়ার এই 'লাস্ট চান্স' Kanchan-Sreemoyee: কাঞ্চনের আদুরে ভালোবাসা! মেহেন্দি দিয়ে হাতে লিখলেন শ্রীময়ীর নাম রাজভবনে ফিরতেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী, উঠবে নানা ইস্যু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.