বাংলা নিউজ > ঘরে বাইরে > এটা ঠিক বলেননি! রাওয়াতের মন্তব্যে খুব চটেছে চিন

চিন ভারতের সবথেকে বড় সিকিউরিটি থ্রেট। চলতি মাসে জানিয়েছিলেন দেশের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। এমনটাই দাবি চিনের। আর তারপরই কার্যত তেলেবেগুনে জ্বলে উঠেছে চিন। তাদের দাবি, গাইডলাইন ভঙ্গ করেছেন তিনি।চিনের প্রতিরক্ষামন্ত্রকের তরফে দাবি করা হয়েছে এই ধরনের মন্তব্য একেবারেই দায়িত্বজ্ঞানহীন ও ভয়াবহ।

এদিকে সম্প্রতি বিপিন রাওয়াত মন্তব্য করেছিলেন, পাকিস্তানের চেয়েও চিন ভারতের ক্ষেত্রে বড় থ্রেট। স্থল সীমান্তই হোক কিংবা জলে, ভারত সবরকমভাবে প্রস্তুত রয়েছে, জানিয়েছিলেন তিনি। এরপর তাঁকে প্রশ্ন করা হয়েছিল, চিন কি ভারতের পয়লা নম্বর শত্রু? তিনি বলেছিলেন কোনও সন্দেহ নেই। পাশাপাশি রাওয়াতের দাবি, বিশ্বাস ও সন্দেহের একটা বাতাবরণ তৈরি হচ্ছে। 

এদিকে রাওয়াতের এই বক্তব্যের জেরে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয় চিনে। চিনের প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র কর্ণেল ওয়াউ কোয়েন জানিয়েছেন,স্ট্র্যাটেজিক গাইডলাইনকে ভঙ্গ করেছে এই মন্তব্য়। এটা দায়িত্বজ্ঞানহীন, ভয়াবহ ও প্ররোচনামূলক। আমরা এর তীব্র বিরোধিতা করছি। ভারত -চিন সীমান্ত নিয়ে চিনের অবস্থান খুব স্পষ্ট। চিনের সীমান্ত রক্ষী বাহিনী দেশের সুরক্ষা ও সার্বভৌমত্বকে রক্ষা করতে বদ্ধপরিকর। পাশাপাশি শান্তিও  বজায় রাখছে তারা। দাবি চিনের। আমাদের আশা চিন ও ভারত যৌথভাবে এই শান্তি বজায় রাখবে। জানিয়েছেন চিনা মুখপাত্র। 

বন্ধ করুন