বাংলা নিউজ > ঘরে বাইরে > China: বেজিংয়ে কোভিডের রকেট গতিতে সংক্রমণের মূলে একটি পানশালা! চিন প্রশাসন নামল তদন্তে
 বেজিয়ে কোভিড ছড়াচ্ছে। (AP Photo/Ng Han Guan) (AP)

China: বেজিংয়ে কোভিডের রকেট গতিতে সংক্রমণের মূলে একটি পানশালা! চিন প্রশাসন নামল তদন্তে

  • চিনের স্বাস্থ্য ও জন নিরাপত্তা বিষয়ক প্রশাসন এই বিষয়ে পদক্ষেপ নিয়েছে। দুই দপ্তর একসঙ্গে মিলে এই তদন্তে নামবে। বেজিংয়ের চেয়াংওয়াং জেলার সবচেয়ে জনপ্রিয় বার হল হেভেন সুপারমার্কেট বার। সেখান থেকেই চিনে কোভিড হু হু করে ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে।

সুতীর্থ পত্রনবীশ

চিনে রকেট গতিতে ছড়িয়ে পড়েছে কোভিড। বিশেষত সেদেশের বেজিংয়ে একটি পানশালা (বার)কে কোভিড ক্লাস্টারের নেপথ্য নায়ক হিসাবে ধরা হচ্ছে। বলা হচ্ছে, এই বারের কারণে সেদেশে হু হু করে বেড়ে গিয়েছে কোভিড। শুরু হয়েছে প্রবল টেস্টিং, হাজার হাজার মানুষকে সেদেশে সেন্ট্রালাইজড কোয়ারেন্টাইনের আওতায় ঢোকানো হয়েছে। এই গতিতে ছড়িয়ে পড়া কোভিডের নেপথ্যে 'হেভেন সুপারমার্কেট বার' রয়েছে বলে জানা যাচ্ছে।

চিনের স্বাস্থ্য ও জন নিরাপত্তা বিষয়ক প্রশাসন এই বিষয়ে পদক্ষেপ নিয়েছে। দুই দপ্তর একসঙ্গে মিলে এই তদন্তে নামবে। বেজিংয়ের চেয়াংওয়াং জেলার সবচেয়ে জনপ্রিয় বার হল হেভেন সুপারমার্কেট বার। সেখান থেকেই চিনে কোভিড হু হু করে ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। সদ্য ওই বার ৬ জুন খোলা হয়। তারপর অনেকেই অসুস্থ হতে থাকেন। বলা হচ্ছে, অসুস্থদের মধ্যে বহুজনই কোভিড টেস্টও করাতে চাননি। এরপর থেকেই দেশে হু হু করে বেড়ে গিয়েছে কোভিড। চেয়াংগং জেলায় এই বারটি অবস্থিত। জানা গিয়েছে, আপাতত এই জেলার প্রশাসন ৩.৫ মিলিয়ন এলাকাবাসীর সকলের টেস্টিং এর নির্দেশ দেওয়া হয়েছে। 'আশা করব সঠিকভাবে পরিস্থিতি সামলাবে ভারত', পয়গম্বর-বিতর্কে বার্তা চিনের

উল্লেখ্য, এর আগে চিনে ২২ এপ্রিল থেকে কোভিডের বাড়বাড়ন্ত শুরু হয়। তবে সদ্য পরিস্থিতি স্বাভাবিকের দিকে যেতে বেজিংয়ে কোভিড বিধি খানিকটা শিথিল করা হয়। তারপরই ওই বারকে কেন্দ্র করে এই প্রবল কোভিড-বিস্ফোরণ ঘটে যায়। জানা গিয়েছে প্রাথমিকভাবে ওই বার থেকে ১০ হাজার জন আক্রান্ত হয়ে পড়েছেন। যাতে এই সংক্রমণের চেইন ছিন্ন করা যায়, তার লক্ষ্যে বিভিন্ন মনোরঞ্জের জায়গায় বেজিংয়ে চলছে তল্লাশি অভিযান।

বন্ধ করুন