বাংলা নিউজ > ঘরে বাইরে > Mother Who Killed 5 Children Euthanised: পাঁচ সন্তানের গলা কেটে খুন করার ১৬ বছর পর ঠিক একই দিনে ইচ্ছামৃত্যু মায়ের

Mother Who Killed 5 Children Euthanised: পাঁচ সন্তানের গলা কেটে খুন করার ১৬ বছর পর ঠিক একই দিনে ইচ্ছামৃত্যু মায়ের

২০০৭ সালের ২৮ ফেব্রুয়ারি নিজের পাঁচ সন্তানের গলা কেটে আত্মহত্যা করার চেষ্টা করেছিল জেনেভিভ লেরমিট।

২০০৭ সালের ২৮ ফেব্রুয়ারি নিজের পাঁচ সন্তানের গলা কেটে আত্মহত্যা করার চেষ্টা করেছিল বেলজিয়ামের এক মহিলা। সেই ঘটনার ১৬ বছর পর সেই একই দিনে ইচ্ছেমৃত্যু বরণ করল সে। 

২০০৭ সালের ২৮ ফেব্রুয়ারি নিজের পাঁচ সন্তানের গলা কেটে আত্মহত্যা করার চেষ্টা করেছিল জেনেভিভ লেরমিট। তবে নিজের জীবন শেষ করতে পারেনি বেলজিয়ান এই নারী। জরুরি পরিষেবাকে ফোন করে বাড়িতে ডাকে জেনেভিভ। প্রাণ বেঁচে যায় তার। নিজের পাঁচ সন্তানকে খুন করার দায়ে জেলে যায় জেনেভিভ। সেই বিভীষিকাময় দিনের ঠিক ১৬ বছর পর বেলজিয়ান আইন মেনে ইচ্ছামৃত্যু বরণ করল জেনেভিভ। উল্লেখ্য, বেলজিয়ান আইন অনুযায়ী কোনও ব্যক্তি যদি শারীরিক বা মানসিক ভাবে নিজের ব্যথা সহ্য করতে না পারেন, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ইচ্ছামৃত্যুর অনুমতি দেওয়া হতে পারে বেলজিয়ামে। সেই আইনেই জেনেভিভকে ইচ্ছামৃত্যুর অনুমতি দিয়েছে বেলজিয়াম সরকার। (আরও পড়ুন: '৩% ডিএ নেব না', একে একে সরকারকে এই বাক্যের ক্ষমতা বোঝাচ্ছেন শিক্ষকরা)

জানা গিয়েছে, ২০০৭ সালে স্বামীর অনুপস্থিতিতে নিজের পাঁচ সন্তানের গলা কেটে খুন করে জেনেভিভ। রান্নাঘরের ছুরি দিয়েই এই কাজ করে সে। এরপর সেই ছুরি দিয়েই নিজেকে কুপিয়ে খুন করার চেষ্টা করে জেনেভিভ। তবে সে বেঁচে যায়। বেলজিয়ামের নিভেলস শহরে হয়েছিল এই ঘটনা। এরপর ২০০৮ সালে নিজের পাঁচ সন্তানকে খুন করার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয় জেনেভিভের। ২০১৯ সালে জেনেভিভকে একটি মানসিক হাসপাতালে স্থানান্তরিত করা হয় কারাগার থেকে। ৫৬ বছর বয়সি জেনেভিভ সেখানেই ছিল বিগত তিন বছর। এরপর সম্প্রতি সে ইচ্ছামৃত্যুর আবেদন করে।

নিজের মৃত সন্তানদের প্রতি 'সম্মান' জানাতেই খুনের বর্ষপূর্তিতে ইচ্ছামৃত্যুর আবদেন জানিয়েছিল জেনেভিভ। এই আবহে গত ২৮ ফেব্রুয়ারি চিকিৎসকদের তত্ত্বাবধানে ইচ্ছামৃত্যুর প্রক্রিয়া সম্পন্ন করা হয়। তার আগে অবশ্য জেনেভিভের মানসিক স্বাস্থ্য সম্পর্কে বিভিন্ন চিকিৎসকের মতামত নেওয়া হয়েছে। মনস্তত্ববিদ এমিলি ম্যারিয়ট বলেন, 'নিজের সন্তানদের খুন করেই নিজের প্রাণ কেড়ে নিতে চেয়েছিল জেনেভিভ। সেই যেই জিনিসটা শুরু করেছিল, সেটাই শেষ করতে চেয়েছিল।'

এর আগে ২০০৮ সালে আজালতে এই মামলার শুনানির সময় জেনেভিভের আইনজীবী আবেদন করেছিলেন যাতে তাঁর মক্কেলকে কারাদণ্ডের নির্দেশ না দেওয়া হয়। জেনেভিভের আইনজীবীর যুক্তি ছিল, তাঁর মক্কেল মানসিক ভারসাম্যহীন। তিনি নিয়মিত মনোবিদের কাছে যাচ্ছেন। তবে মামলার শুনানি শেষে জুরি জেনেভিভকে দোষী সাব্যস্ত করে। এবং তার যাবজ্জীবন কারাদণ্ড হয়। ২০১০ সালে জেনেভিভ তার প্রাক্তন মনোবিদের কাছ থেকে ৩.১৮ মিলিয়ন ডলার ক্ষতিপূরণেরও দাবি জানিয়েছিল। তবে সেই মামলায় শেষ পর্যন্ত হার হয়েছিল জেনেভিভের। সে ক্ষতিপূরণ পায়নি।

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান' সংবিধান ইস্যুতে মোদীর নিশানায় ইন্ডি জোট? জরুরি অবস্থা স্মরণ করিয়ে মোদীর টুইট IRCTC থেকে অন্যের ট্রেনের টিকিট কাটা যানে না? পদবি আলাদা হলেই বিপদ? মুখ খুলল রেল শপথপাঠে প্যালেস্তাইনের জয়ধ্বনি আসাদউদ্দিনের, ছত্রপালের কণ্ঠে 'জয় হিন্দুরাষ্ট্র' পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড বেবিমুন সেরে রণবীরের হাত ধরে দেশে ফিরলেন, কত মাসের অন্তঃসত্ত্বা দীপিকা? আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা বিয়ের আগেই ১৩ পদে জামাইষষ্ঠী খেলেন রুবেল, শ্বেতার সঙ্গে বিয়ের দিন কি পাকা হল?

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.