বাংলা নিউজ > ঘরে বাইরে > Bengal Labourer shot at in Kashmir: বাঙালির রক্তে লাল কাশ্মীরের পুলওয়ামা, জঙ্গি হামলায় জখম পরিযায়ী শ্রমিক
পুলওয়ামায় জঙ্গি হামলায় জখম বাংলার পরিযায়ী শ্রমিক

Bengal Labourer shot at in Kashmir: বাঙালির রক্তে লাল কাশ্মীরের পুলওয়ামা, জঙ্গি হামলায় জখম পরিযায়ী শ্রমিক

  • এর আগে গতমাসে পুলওয়ামাতেই জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ভিন রাজ্যের এক শ্রমিক। এদিকে স্বাধীনতা দিবসের আগেই কাশ্মীরের বান্দিপোরাতেও জঙ্গি হামলায় মৃত্য হয়েছিল অপর এক পরিযায়ী শ্রমিকের।

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামাতে জঙ্গিদের গুলিতে জখম হলেন বাংলার পরিযায়ী শ্রমিক মনিরুল ইসলাম। উত্তর দিনাজপুরের দিঘলগাঁওয়ের বাসিন্দা মনিরুল ইসলাম কাজের সূত্রে পুলওয়ামার উগেরগুন্দ এলাকায় থাকতেন। সেখানেই জঙ্গি হামলায় জখম হন তিনি। জখম অবস্থায় মনিরুলকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পুলিশ সূত্রের খবর, জখম যুবকের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। এদিকে হামলাকারী জঙ্গিদের খোঁজে এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ৷

এর আগে গতমাসে পুলওয়ামাতেই জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ভিন রাজ্যের এক শ্রমিক। এদিকে স্বাধীনতা দিবসের আগেই কাশ্মীরের বান্দিপোরাতেও জঙ্গি হামলায় মৃত্য হয়েছিল অপর এক পরিযায়ী শ্রমিকের। সাম্প্রতিক সময়ে কাশ্মীরে পরিযায়ী এবং পণ্ডিতদের উপর হামলার ঘটনায বেড়েছে।

প্রসঙ্গত, সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে ২০১৯ সালের অগস্টে জম্মু ও কাশ্মীরের আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা প্রত্যাহার করা হয়েছিল। এর ফলে এই অঞ্চলে সম্পত্তি কেনা এবং সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে অনাবাসীদের উপর থেকে নিষেধাজ্ঞা উঠে যায়। এই আবহে কাশ্মীরি পণ্ডিত এবং পরিযায়ী শ্রমিকেদর মতো অসামরিক নাগরিকের উপর হামলা বেড়েছে। নৃশংস ভাবে খুন করা হচ্ছে বহু সাধারণ নাগরিককে। এদিকে ‘বহিরাগত’ ভোটারদের কাশ্মীরে ভোটদানের অনুমতি দেওয়ার কারণে এই হিংসার ঘটনা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

বন্ধ করুন