কলকারখানা বন্ধ 
কলকারখানা বন্ধ 

এপ্রিলে লকডাউনে ৪ হাজার কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে পশ্চিমবঙ্গের

India Ratings and Research (Ind-Ra) এই কথা জানিয়েছে

করোনার জেরে লকডাউনের ফলে অন্য রাজ্যদের মতো বড় ক্ষতি হচ্ছে পশ্চিমবঙ্গেরও। এপ্রিল মাসে কার্যত দোকান, বাজার, কল-কারখানা সবই বন্ধ ছিল রাজ্যে। এর জেরে প্রভূত রাজস্ব ক্ষতি হয়েছে রাজ্যের।India Ratings and Research (Ind-Ra)-এর বিশ্লেষক অনুরাধা বসুমাতারি জানিয়েছেন যে চলতি মাসেও পরিস্থিতির খুব বেশি উন্নতি হওয়ার সম্ভাবনা নেই। 

বসুমাতারি জানান যে এপ্রিলে জিএসটি খাতে ১৫১৭ কোটি টাকা ক্ষতি হয়েছে রাজ্যের। সাধারণের থেকে ৪৩৬ কোটি কম ভ্যাট সংগ্রহ, এক্সাইস কম এসেছে ৯৬৯ কোটি। স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশনে ৫২১ কোটি, গাড়ির ট্যাক্সে ২২০ কোটি, বিদ্যুতের খরচ ২১৪ কোটি ও কর ব্যতীত অন্য খাতে ৩০২ কোটি টাকা রাজস্ব কম পেয়েছে রাজ্য। সব মিলিয়ে মোট ক্ষতির পরিমাণ ৪১৭৯ কোটি। 

Ind-Ra দেশের ২১টি বড় রাজ্যের জন্য এই রিপোর্ট প্রস্তুত করেছে। তাদের হিসাব অনুযায়ী, কেবল এপ্রিল মাসেই এই সব রাজ্য মিলিয়ে ৯৭,১০০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে। 

জানা গিয়েছে মদ বিক্রির অনুমতি দেওয়ার পর কিছুটা ক্ষতি পুষিয়েছে রাজ্যের। ৬ মে অবধি ৪০ কোটি টাকা রাজস্ব এসেছে এই খাতে। বিদ্যুত পর্ষদের হালও খুব খারাপ। করোনার জেরে টাকা বাঁচানোর জন্য নানান রকম পরিকল্পনা নিয়েছে তৃণমূল সরকার। ক্ষুদ্র, ছোটো শিল্প ও কৃষিক্ষেত্রের জন্য রাজ্য টাকার জোগান করবে বলে জানিয়েছেন তিনি। 

হালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন যে রাজ্যের যে কেন্দ্রের থেকে বকেয়া ৫৩ হাজার কোটি টাকা আছে, তা দ্রুত যেন মিটিয়ে দেওয়া হয়। 

 

বন্ধ করুন