বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষক বিক্ষোভের ‘টুলকিট’ মামলায় বেঙ্গালুরু থেকে পাকড়াও ২১ বছরের পরিবেশকর্মী
ঝাঝারে কৃষক বিক্ষোভ। (ছবি সৌজন্য পিটিআই)
ঝাঝারে কৃষক বিক্ষোভ। (ছবি সৌজন্য পিটিআই)

কৃষক বিক্ষোভের ‘টুলকিট’ মামলায় বেঙ্গালুরু থেকে পাকড়াও ২১ বছরের পরিবেশকর্মী

  • বেঙ্গালুরু থেকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ।

কৃষক বিক্ষোভের ‘টুলকিট’ মামলায় বেঙ্গালুরু থেকে এক পরিবেশকর্মীকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। তবে সরকারিভাবে দিশা রবি নামে ২১ বছরের ওই তরুণীর গ্রেফতারির কথা আপাতত জানানো হয়নি।

তিনটি কৃষি আইনের প্রত্যাহারের ভারতে যে কৃষক আন্দোলন চলছে, সে বিষয়ে গত ৪ ফেব্রুয়ারি টুইট করেছিলেন সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ। সঙ্গে একটি ‘টুলকিট’ টুইট করেছিলেন। পরে অবশ্য তা মুছে দেন। দিল্লি পুলিশের তরফে দাবি করা হয়, সেই ‘টুলকিট’ তৈরি করেছিল 'পোয়েটিক জাস্টিস' নামে একটি ‘খলিস্তানপন্থী’ গোষ্ঠী। সেই ঘটনার পর ভারতীয় দণ্ডবিধির আওতায় রাষ্ট্রদ্রোহিতা, বিভিন্ন গোষ্ঠীর মধ্যে ঘৃণা ছড়ানো এবং অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে এফআইআর দায়ের করেছিল দিল্লি পুলিশ।

নাম গোপন রাখার শর্তে দিল্লি পুলিশের সাইবার ক্রাইম বিভাগের এক শীর্ষকর্তা জানান, ‘টুলকিট’ ছড়ানোর ক্ষেত্রে রবির ভূমিকা কী ছিল, সে বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য উত্তর বেঙ্গালুরুর বাড়ি থেকে তরুণীকে পাকড়াও করা হয়েছে। তিনি বলেন, ‘যাঁরা ওই ঘটনায় যুক্ত আছেন, তাঁদের কারও সঙ্গে রবির যোগাযোগ ছিল কিনা, তা আমরা খতিয়ে দেখছি।’ নাম প্রকাশ না শর্তে আরও কয়েকজন আধিকারিক জানিয়েছেন, রবিবার ওই তরুণীকে আদালতে পেশ করা হবে। 

পুলিশ সূত্রে খবর, ‘ফ্রাইডেস ফর ফিউচার’ নামে একটি গ্রুপ তৈরি করেন রবি। যিনি বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতক করেছেন। দিল্লি পুলিশের আধিকারিকরা জানিয়েছেন, ‘টুলকিট’ মামলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ রবি। কারণ প্রাথমিক জিজ্ঞাসাবাদের সময় তিনি ‘টুলকিট’ এডিটিং, তাতে কিছু তথ্য যোগ করা এবং ছড়ানোর বিষয়টি স্বীকার করেছেন। রিমান্ডের পর সেই মামলায় আরও তদন্ত চালাবে পুলিশ।

বন্ধ করুন