বাংলা নিউজ > ঘরে বাইরে > Best Shares: মাত্র ১০,০০০ টাকা রাখলে ৯০০ কোটি পেতেন! এই সংস্থায় আপনারও বিনিয়োগ আছে?
এক শেয়ারেই বাজিমাত হত। তবে বয়সটা অনেকটাই বেড়ে যেত। ছবি সূত্র: রয়টার্স (Reuters)

Best Shares: মাত্র ১০,০০০ টাকা রাখলে ৯০০ কোটি পেতেন! এই সংস্থায় আপনারও বিনিয়োগ আছে?

এই শেয়ারে যদি কেউ ১০ হাজার টাকা বিনিয়োগ করে থাকেন, সেক্ষেত্রে সমস্ত বোনাস শেয়ার ও স্প্লিট মিলিয়ে আজ তিনি ধনকুবের। আর তাঁর উইপ্রোর শেয়ারের দাম দাঁড়াবে প্রায় ৮৯৯ কোটি টাকা।

Multibagger Wipro: রাকেশ ঝুনঝুনওয়ালা থেকে ওয়ারেন বুফেট। বিশ্বের বৃহত্তম শেয়ার বাজার ধনকুবেরদের একটাই ফান্ডা। স্টক মার্কেটে মুনাফা করতে হলে রাখতে হবে ধৈর্য। লম্বা দৌড়ে মুনাফার পরিকল্পনা নিয়ে বিনিয়োগ করতে হবে। আর তারই সবচেয়ে বড় উদাহরণ আইটি সংস্থা Wipro-র শেয়ার। সঠিক সময়ে সঠিক শেয়ারে বিনিয়োগ করলে যে কী হতে পারে, তার প্রমাণ এই শেয়ার।

১৯৮০ সাল। ভারতে 'টেকনোলজি' শব্দ এখনকার মতো অতটা জনপ্রিয় নয়। প্রযুক্তি সংস্থার শেয়ারও ঠিক ততটা জনপ্রিয় ছিল না। সেই সময়েই উইপ্রো স্টকে যদি কেউ ১০ হাজার টাকা বিনিয়োগ করে থাকেন, সেক্ষেত্রে সমস্ত বোনাস শেয়ার ও স্প্লিট মিলিয়ে আজ তিনি ধনকুবের। আর তাঁর শেয়ারের দাম দাঁড়াবে প্রায় ৮৯৯ কোটি টাকা।

সময়টা নেহাত্ কম নয়

একজন বিনিয়োগকারী যদি ৪২ বছর আগে, অর্থাৎ ১৯৮০ সালে উইপ্রোর শেয়ারে মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করতেন এবং স্টক ধরে রাখতেন, তাহলে আজ তিনি কোটি কোটি টাকার মালিক হতেন।

১৯৮০ সালে উইপ্রোর শেয়ারের দাম ছিল প্রায় ১০০ টাকা করে। কিন্তু এখন তা ৪৬৮ টাকা। তবে কোম্পানির শেয়ার বিভাজন এবং বোনাসের বিষয়টাও ধরতে হবে।

১৯৮০ সালে যিনি ১০০টি শেয়ার নিয়েছিলেন, তাঁর পুনরায় এক পয়সাও বিনিয়োগ ছাড়াই এখন ২,৫৫,৩৬,০০০ শেয়ার থাকবে।

সত্যি বলতে খুব কমই এমন কোনও বিনিয়োগকারী থাকবেন, যিনি এত বছর ধরে একটি স্টক ধরে রেখেছেন।

দীর্ঘ সময় ধরে বোনাস শেয়ার এবং স্প্লিটের পর, ১০০টি শেয়ার বেড়ে ২,৫৫,৩৬,০০০টি শেয়ার হয়েছে। এখন উইপ্রোর শেয়ারের দাম ৪৬৮ টাকা। অর্থাৎ এখন সেই ১০,০০০ টাকার দাম হয়ে গিয়েছে ৪৬৮×২,৫৫,৩৬,০০০ = ৮,৯৯,১৯,৩৬,০০০।

বন্ধ করুন