বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লির কৃষক বিক্ষোভের আঁচ নিয়ে বাংলায় আসছেন রাকেশ তিকাইত, ডাক দেবেন পঞ্চায়েতের
দিল্লির গাজিপুর সীমান্তে কৃষক নেতা রাকেশ তিকাইত। ছবি সৌজন্য :‌ এএনআই
দিল্লির গাজিপুর সীমান্তে কৃষক নেতা রাকেশ তিকাইত। ছবি সৌজন্য :‌ এএনআই

দিল্লির কৃষক বিক্ষোভের আঁচ নিয়ে বাংলায় আসছেন রাকেশ তিকাইত, ডাক দেবেন পঞ্চায়েতের

  • ইতিমধ্যে কৃষক আন্দোলনে আরও সমর্থন আদায় করতে দিল্লি, উত্তরপ্রদেশ ও হরিয়ানায় নিয়মিত পঞ্চায়েত সভা বসিয়ে আসছেন রাকেশ তিকাইত–সহ অন্য কৃষক নেতারা।

পীযুষ খান্ডেলওয়াল

ভোটের মুখে বাংলায় পঞ্চায়েতের ডাক দিলেন ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ) নেতা রাকেশ তিকাইত। বুধবার এ ব্যাপারে নিজের অবস্থান আরও স্পষ্ট করলেন এই কৃষক নেতা। তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গে পঞ্চায়েত সভা ডেকে তিনি কৃষি আইন নিয়ে কৃষকদের সমস্যা ও বিক্ষোভের কথা তুলবেন। ইতিমধ্যে কৃষক আন্দোলনে আরও সমর্থন আদায় করতে দিল্লি, উত্তরপ্রদেশ ও হরিয়ানায় নিয়মিত পঞ্চায়েত সভা বসিয়ে আসছেন রাকেশ তিকাইত–সহ অন্য কৃষক নেতারা।

কেন এই পঞ্চায়েত সভার আয়োজন?‌ বিজেপি–কে কটাক্ষ করে কৃষক নেতারা জানান, পঞ্চায়েত ডাকা হচ্ছে কারণ সরকার তাদের দাবি মানেনি। উল্লেখ্য, তিনটি বিতর্কিত নতুন কৃষি আইন বাতিল এবং ন্যূনতম সহায়ক মূল্যের জন্য নতুন আইন প্রণয়নের দাবিতে গত বছর নভেম্বর মাস থেকে দিল্লির একাধিক সীমান্ত এলাকায় বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা।

রাকেশ তিকাইত বলছিলেন, ‘‌আমরা অবশ্যই পশ্চিমবঙ্গে যাব। সে রাজ্য তো আর দেশের বাইরে নয়। আমাদের ডাকা পঞ্চায়েত থেকে আমরা অনেক সাড়া পাচ্ছি, যা রীতিমতো সরকারকে হতবাক করে দিয়েছে। বাংলার কৃষকরাও বিভিন্ন সমস্যায় জর্জরিত। যে সব রাজনৈতিক দল পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার চেষ্টা করছে তাদের নির্বাচনী ইস্তেহারে নিশ্চয়ই কৃষকদের সমস্যার উল্লেখ রয়েছে।’‌ তিকাইতের অভিযোগ, ‘‌পশ্চিমবঙ্গে উৎপাদিত শস্যের সঠিক দাম পাচ্ছেন না কৃষকরা। পাশাপাশি বাংলার মৎস্যজীবীরাও নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।’‌

ক্ষমতায় আসার লক্ষ্যে জে পি নড্ডা, অমিত শাহদের মতো বিজেপি–র শীর্ষ নেতারা একের পর এক জনসভা, রোড শো করে চলেছেন পশ্চিমবঙ্গে। আগামী এপ্রিল–মে মাসে এ রাজ্যে বিধানসভা নির্বাচন হতে চলেছে। ওদিকে, মঙ্গলবার হরিয়ানা, রাজস্থান এবং পশ্চিম উত্তরপ্রদেশের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন বিজেপি–র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর, কৃষি বিল ইস্যুতে পঞ্চায়েত ও খাপ পঞ্চায়েতের মাধ্যমে কৃষকদের আরও কাছে পৌঁছনোর লক্ষ্যেই এই বৈঠক করেছে গেরুয়া শিবির।

বন্ধ করুন