বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল চাষীরা, আলোচনার পথ খোলা রাখছে কেন্দ্র
সিঙ্ঘু সীমান্তে কৃষকরা
সিঙ্ঘু সীমান্তে কৃষকরা

কৃষি আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল চাষীরা, আলোচনার পথ খোলা রাখছে কেন্দ্র

যে সব প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্র, তার কোনও উত্তর আসে নি বলে জানান কৃষিমন্ত্রী। 

ক্রমশই কষি আইন নিয়ে নিজেদের অবস্থান শক্ত করছে চাষীরা। এদিন এই আইন খারিজ করার জন্য সুপ্রিম কোর্টে গেল ভারতীয় কিষান ইউনিয়ন ভানু। ইতিমধ্যেই এই সংক্রান্ত মামলা ঝুলছে শীর্ষ আদালতে। অন্যদিকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার বলেছেন যে তাঁরা যে প্রস্তাব পাঠিয়েছিলেন, সেই নিয়ে কোনও উত্তর পান নি চাষীদের থেকে। 

কষি আইন সংক্রান্ত মামলায় ইতিমধ্যেই কেন্দ্রকে নোটিস জারি করেছে প্রধান বিচারপতি বোবডের বেঞ্চ। এই মামলা দায়ের করেন আরজেডি-র বিধায়ক মনোজ ঝা ও ডিএমকে-র তিরুচি সিলভা। সেই মামলায় এবার পার্টি হল কৃষক সংগঠনটি। 

অন্যদিকে নরেন্দ্র সিং তোমার বলেন যে তাঁরা যে প্রস্তাব পাঠিয়েছিলে, তার উত্তর কৃষকরা দেননি। চাষীরা যে সেই প্রস্তাব মানছেন না, সেটা তিনি মিডিয়ার থেকে জেনেছেন, কিন্তু সরাসরি কিছু জানতে পারেননি। তোমার বলেন যে তিনি এখনও আশাবাদী সমস্যার সমাধানসূত্র মিলবে। চাষীদের আইনের ঠিক কোন ধারা নিয়ে সমস্যা, সেটা বললে তা নিয়ে ভাবনা চিন্তা করা যেতে পারে বলে তিনি জানান। 

সাধারণ মানুষের যে প্রকার সমস্যা হচ্ছে সেটার কথা বিচার করে অবস্থান বিক্ষোভ প্রত্যাহার করে নেওয়ার আবেদন জানান কৃষিমন্ত্রী। প্রসঙ্গত বিগত দুই সপ্তাহ ধরে দিল্লির সিঙ্ঘু সীমান্তে অবরোধ করছেন কৃষকরা। তাদের কথা না শোনা হলে দেশজুড়ে রেল অবরোধ করার হুঁশিয়ারি দিয়েছেন কৃষকরা। 

বন্ধ করুন