বাংলা নিউজ > ঘরে বাইরে > Bhutan tour: বেড়াতে যাবেন? এবার খুলতে পারে ভুটান সীমান্ত, জেনে নিন সম্ভাব্য দিন
ভুটান সীমান্ত খুলতে পারে শীঘ্রই।  (সংগৃহীত)

Bhutan tour: বেড়াতে যাবেন? এবার খুলতে পারে ভুটান সীমান্ত, জেনে নিন সম্ভাব্য দিন

  • সূত্রের খবর, ভুটানে যাওয়ার জন্য সকলকেই দিতে হবে এসডিএফ বা সেসটেইনেবল ডেভেলপমেন্ট ফি। তার হারও মোটামুটি ভাবে ঠিক করা হয়েছে বলে সূত্রের খবর। এক্ষেত্রে ভারতীয় ও বাংলাদেশি পর্যটকদের জন্য প্রতিরাতে ১২০০ টাকা এসডিএফ দিতে হতে পারে। অন্যান্য বিদেশি পর্যটকদের জন্য এই ফি আরও কিছুটা বেশি।

ভুটান বেড়াতে যাবেন? অপূর্ব প্রাকৃতিক পরিবেশ। এবার ১ জুলাই থেকে খুলতে পারে ভুটান সীমান্ত। তবে এব্যাপারে এখনও সরকারি তরফে কোনও চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানা যায়নি। সূত্র মারফৎ খবর আগামী ২৩জুন এনিয়ে সরকারি সিদ্ধান্তের কথা ঘোষণা হতে পারে। এদিকে এই সম্ভাবনাকে কেন্দ্র করে পর্যটকদের মধ্যেও সাড়া পড়ে গিয়েছে। করোনা অতিমারির জেরে দীর্ঘদিন ধরেই বন্ধ ভুটান সীমান্ত। তবে এবার করোনার দাপট কিছুটা কমতেই ভুটান সীমান্ত খোলার ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়েছে।

সূত্রের খবর, আপাতত সীমান্তপথে ভুটানে প্রবেশের পরে একদিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারপর যান যেখানে মন চায়। তবে পরিস্থিতি ঠিকঠাক থাকলে আগামী ২৩ সেপ্টেম্বর থেকে কোয়ারেন্টাইনে থাকার বিষয়টিও তুলে দেওয়া হবে।

এদিকে ভুটান সীমান্ত খুলে দেওয়া হতে পারে এই খবর চাউড় হতেই পর্যটন ব্য়বসায়ীদের মধ্যে আশার আলো দেখা দিয়েছে। সেক্ষেত্রে এবার পুজোয় অনেকেরই বেড়াতে যাওয়ার ঠিকানা যে হবে ভুটান তা নিয়ে ইতিমধ্যে প্ল্যান করা শুরু করেছেন অনেকেই। 

সূত্রের খবর, ভুটানে যাওয়ার জন্য সকলকেই দিতে হবে এসডিএফ বা সেসটেইনেবল ডেভেলপমেন্ট ফি। তার হারও মোটামুটি ভাবে ঠিক করা হয়েছে বলে সূত্রের খবর। এক্ষেত্রে ভারতীয় ও বাংলাদেশি পর্যটকদের জন্য প্রতিরাতে ১২০০ টাকা এসডিএফ দিতে হতে পারে। অন্যান্য বিদেশি পর্যটকদের জন্য এই ফি আরও কিছুটা বেশি। তাঁদের প্রতিরাতে ২০০ ডলার ফি দিতে হতে পারে। তবে ৫ বছর বা তার কমবয়সীদের কোনও এসডিএফ দিতে হবে না। এটা বাদ দিয়ে পর্যটনের খরচ অবশ্য আলাদা। এটা শুধু সরকারের রয়্যালটি চার্জ।

বন্ধ করুন