বাংলা নিউজ > ঘরে বাইরে > Bhutan Gate: পুজোর মুখে খুলে গেল ভুটান গেট, হল অতিথি বরণ, পর্যটনে নয়া দিশা
আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হল ভুটান গেল। (সৌজন্য HHTDN)

Bhutan Gate: পুজোর মুখে খুলে গেল ভুটান গেট, হল অতিথি বরণ, পর্যটনে নয়া দিশা

  • গেট বন্ধ থাকায় মহা সমস্যায় পড়েছিলেন দুদেশের সীমান্ত এলাকার বাসিন্দারা। তবে এবার আনুষ্ঠানিকভাবে ভুটান গেট খুলে যাওয়ায় এলাকায় খুশির হাওয়া।

এই দিনটার জন্যই যেন অপেক্ষা করছিলেন দুদেশের বাসিন্দারা। আর শুক্রবার সেই প্রতীক্ষার অবসান হল। দীর্ঘ প্রায় আড়াই বছর পরে খুলে দেওয়া হল ভুটান গেট। এদিন আনুষ্ঠানিকভাবে সর্বসাধারণের জন্য ভুটান গেট খুলে দেওয়া হয়েছে। দুদেশের প্রশাসনিক আধিকারিকরা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। ভারতের দিকে ব্যবসায়ীরা কেক কেটে দিনটিকে পালন করেন। এদিকে পুজোর মুখে ভুটান গেট খুলে যাওয়ায় পর্যটন মহলেও খুশির হাওয়া।

এদিন চামুর্চি সংলগ্ন এলাকায় গেটের দুই প্রান্তেই অনুষ্ঠানের আয়োজন করা হয়।এদিন ভুটানের পক্ষ থেকে ভারতীয় অতিথিদের প্রথা মেনে বরণ করে ভুটানে নিয়ে যাওয়া হয়। সেই অনুষ্ঠানে ভুটানের সামসি জেলার জেলাশাসক, পুলিশ সুপার সহ পদস্থ আধিকারিকরা হাজির ছিলেন।

এদিকে চামুর্চিতেও ব্যবসায়ীরা সকলকে স্বাগত জানান। ইন্দো-ভুটান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যাতে আরও সুদৃঢ় হয় সেব্যাপারেও ব্যবসায়ীরা বক্তব্য রাখেন। এদিকে স্থানীয়দের দাবি করোনা পরিস্থিতির জেরে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল ভুটান গেট। তবে স্থানীয় এলাকার আর্থ সামাজিক অবস্থার অনেকটাই নির্ভর করে এই ভুটান গেটের উপর। গেট খোলা থাকলে ভুটান থেকে অনেকেই ভারতে এসে বাজার করেন। আবার ভারত থেকেও নাগরিকরা ভুটানে গিয়ে কেনাকাটা করেন। কিন্তু গেট বন্ধ থাকায় মহা সমস্যায় পড়েছিলেন দুদেশের সীমান্ত এলাকার বাসিন্দারা। তবে এবার আনুষ্ঠানিকভাবে ভুটান গেট খুলে যাওয়ায় এলাকায় খুশির হাওয়া।

বন্ধ করুন