বাংলা নিউজ > ঘরে বাইরে > Bhutan: বিশ্বের গরিব দেশের তালিকা থেকে মুক্তি পেল সুন্দরী ভুটান, ওদের গর্বের দিন

Bhutan: বিশ্বের গরিব দেশের তালিকা থেকে মুক্তি পেল সুন্দরী ভুটান, ওদের গর্বের দিন

সুন্দরী ভুটান। (Tourism Council of Bhutan) 

ভুটানের প্রধানমন্ত্রী জানিয়েছেন, এটা লাভ আর ক্ষতির ব্যাপার। আপনি একদিকে লাভ করবেন। আর একদিকে আপনার ক্ষতি হবে। মনে হচ্ছে কিছু গ্রান্ট আমরা আর পাব না।

বিরাট খুশির খবর ভারতের প্রতিবেশী দেশ ভুটানে। কেন জানেন? আসলে সুন্দরী এই দেশটা এতদিন বিশ্বের গরিবতম দেশের তালিকায় ছিল। বলা হত Least Developed Country। এবার সেই গরিব দেশের তালিকা থেকে বেরিয়ে গেল ভুটান। ছোট্ট একটি পাহাড়ি দেশ। অপার সৌন্দর্যে ভরা দেশ। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এএফপিকে এসডিসি সামিটে জানিয়েছেন, আমরা গোটা বিষয়কে অত্যন্ত গর্ব ও সম্মানের সঙ্গে গ্রহণ করছি। আমরা একটুও নার্ভাস নই। দোহাতে বৃহস্পতিবার এই মিটিংয়ের শেষ হয়েছে। 

তবে এভাবে গরিবের তালিকা থেকে বেরিয়ে আসায় অত্যন্ত খুশি সে দেশের প্রধানমন্ত্রী। কিন্তু কীভাবে এটা সম্ভব হল? জলবিদ্যুতের ক্ষেত্রে ব্যাপক উন্নতি হয়েছে ভুটানের। তবে অতিমারির জেরে বড় ধাক্কার মুখে পড়েছিল সে দেশ। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছিল যে বিদেশ থেকে গাড়ি আমদানির ক্ষেত্রেও লাগাম টানা হয়েছিল। কারণ অর্থ যাতে দেশের মধ্য়েই থাকে। 

তবে ভুটানের প্রধানমন্ত্রী জানিয়েছেন, এটা লাভ আর ক্ষতির ব্যাপার। আপনি একদিকে লাভ করবেন। আর একদিকে আপনার ক্ষতি হবে। মনে হচ্ছে কিছু গ্রান্ট আমরা আর পাব না। কিন্তু অন্য়দিকে আরও বেশি বিনিয়োগ, আরও বেশি ব্যবসায়িক সুযোগ বাড়বে আমাদের দেশে। এটা একটি খেলার কৌশল।

বাংলাদেশ, নেপাল, অ্য়াঙ্গোলা, লাওস, সলোমন দ্বীপপুঞ্জেরও ক্রমেই আর্থিক উন্নতি হচ্ছে। ২০২৬ সালের শেষ দিকে তাদের জন্যও খুশির খবর আসতে পারে। 

তবে একাধিক ক্ষেত্রে বাংলাদেশের উন্নতি হচ্ছে বলে খবর। মূলত পোশাক শিল্পে বাংলাদেশে ভালো উন্নতি হচ্ছে। 

কিন্তু পর্যবেক্ষকদের মতে, এলডিসির সুবিধা বন্ধ হয়ে যাওয়ার পরেই আমদানির বিষয়গুলিও শুরু হবে। এদিকে বাংলাদেশ প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার আন্তর্জাতিক লোনও চেয়েছে। বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি আরদাশির কবীর জানিয়েছেন,  আমরা একেবারেই ভয় পাচ্ছি না। আমরা আমাদের সম্পদ ব্য়বহার করব। আমাদের এগিয়ে যেতেই হবে। এর সঙ্গেই তিনি জানিয়েছেন এই যে  এলডিসির তকমা সরে যাওয়াার পরে আমাদের দেশের প্রতি অন্য়দের  বিশ্বাসযোগ্যতাও বাড়বে। বিশ্বের একাধিক দেশ থেকে বাংলাদেশে বিনিয়োগও আসতে থাকবে। 

নেপালের উপ প্রধানমন্ত্রী নারায়ণ কাজি শ্রেষ্ঠা জানিয়েছেন, গ্র্য়াজুয়েটিং মানে আমাদের উন্নতি হচ্ছে। আমরা সারাজীবন এলডিসির ব্যানারে থাকব এমনটা নয়। 

এদিকে মিডল ইনকামের দেশের তকমা পাওয়ার জন্য তিনটি পরীক্ষার মধ্য়ে দুটিতে পাশ করতে হয়। গ্রস জাতীয় ইনকাম ১,২২২ মার্কিন ডলারের বেশি হতে হয় একবছরে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ISL 2023 (Kerala vs Goa) Live Updates: ব্যাটে-বলে চমকে দিয়ে পূজারাদের রঞ্জি থেকে ছিটকে দিলেন সাই, শেষ চারে তামিলনাড়ু চিনি খেলে হতে পারে মানসিক সমস্যাও! দেখা দিতে পারে মারাত্মক বিপদ 'মানসিক সুখ না থাকলে খ্যাতি, টাকা, স্বামী-সন্তান সবই অচল…', হঠাৎ কেন বলছেন করিনা তৃণমূল নয়, শেখ শাহজাহানকে আড়াল করছে বিচারব্যবস্থা, বিস্ফোরক দাবি অভিষেকের IND v ENG: ধ্রুবের প্রশংসা করতে গিয়ে কি সরফারজ নিয়ে প্রচারকে ঠুকলেন সেহওয়াগ? আটক করেছিল পুলিশ, প্রস্তুতি নিয়েও HS পরীক্ষা ভালো দিতে পারল না সন্দেশখালির দুজন দাম ৩ কোটি! জন্মদিনে উর্বশীকে ২৪ ক্যারেট সোনায় মোড়া কেক উপহার দিলেন এই বিশেষ মানুষ... EPL 2023 (Wolverhampton Wanderers vs Sheffield United) Live Updates: ছোটবেলাতেই খাওয়ান এই খাবার! কমতে পারে অকালে পাকা চুল গজানোর সম্ভাবনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.