বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের থেকে করোনা টিকা পেল ভুটান, মালদ্বীপ, বৃহস্পতিবার যাবে বাংলাদেশ ও নেপালে
টিকার প্যাকেজ গ্রহণ করলেন ভুটানের প্রধানমন্ত্রী (PTI)
টিকার প্যাকেজ গ্রহণ করলেন ভুটানের প্রধানমন্ত্রী (PTI)

ভারতের থেকে করোনা টিকা পেল ভুটান, মালদ্বীপ, বৃহস্পতিবার যাবে বাংলাদেশ ও নেপালে

কুড়ি লাখ করোনা টিকা যাবে বাংলাদেশে

পড়শি দেশদের করোনা টিকা পাঠানো হবে, প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। সেই অনুযায়ী বুধবার ভুটান ও মালদ্বীপে পৌঁছল লাখে লাখে করোনা টিকা। ভ্যাকসিন মৈত্রী প্রকল্পের আওতায় এই টিরা গেল দুই রাষ্ট্র। বৃহস্পতিবার বাংলাদেশ ও নেপালে টিকা পাঠানো হবে ভারতের তরফ থেকে। এদিন দেড় লাখ ডোজ কোভিশিল্ড থিম্পুর জন্য ও এক লাখ ডোজ মালের জন্য উড়ে যায় ভারত থেকে। এরপর বাংলাদেশকে পাঠানো হবে কুড়ি লাখ ডোজ কোভিশিল্ড। নেপাল পাবে করোনা টিকার দশ লাখ ডোজ। 

করোনার সময় সহযোগিতা নিয়ে গত বছর তিনটি বৈঠক করেছিল চিন, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। কিন্তু বাস্তবে দেখা গেল ভারতই প্রথম দেশ যারা দক্ষিণ এশিয়ার দেশগুলিকে করোনা টিকা পাঠালো। 

এদিন ভুটানের প্রধানমন্ত্রী ও অন্যান্য কর্তাব্যক্তিরা পারো এয়ারপোর্টে আসেন টিকার প্যাকেজকে স্বাগত জানানোর জন্য। ভুটানের প্রধানমন্ত্রী বলেন যে ভারতের যখন এত জনসংখ্যা তার মধ্যেও যে আগে অন্য দেশগুলিকে পাঠাচ্ছে তারা, এর গুরুত্ব বলে বোঝানো শক্ত। প্রাথমিক ভাবে ৫.৩৫ লাখ মানুষকে টিকা দিতে চায় ভুটান। দুই বারে এই টিকা পাঠানো হবে তাদের কাছে। 

অন্যদিকে মালদ্বীপে রাষ্ট্রপতি ইব্রাহিম সলি ভারতকে টিকা পাঠানোর জন্য ধন্যবাদ দেন। পুরো জনসংখ্যাকেই তাঁরা টিকা দিতে চান বলে জানান সলি। এর পর ধাপে ধাপে শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাসে টিকা পাঠাবে ভারত। সেই সব দেশে এখনও আনুষ্ঠানিক ছাড়পত্র পায়নি সেরামের কোভিশিল্ড। 

বন্ধ করুন