বাংলা নিউজ > ঘরে বাইরে > নিজের দলের রোষে মুখে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে মধ্যস্থতার চেষ্টা বাইডেনের

নিজের দলের রোষে মুখে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে মধ্যস্থতার চেষ্টা বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে রয়টার্স)

ইজরায়েলের বন্ধুরাষ্ট্র হিসেবেই পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র।

দীর্ঘদিন ধরেই ইজরায়েলের বন্ধু হিসেবেই পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র। এই আবহে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে দোলাচলে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রাথমিক ভাবে এই সংঘর্ষে ইজরায়েলের পক্ষ নিলেও পরিস্থিতি বদলেছে। নিজের দলের অন্দরেই এই অবস্থানের জন্য তোপের মুখে পড়েছেন বাইডেন। এই আবহে দুই দেশের সঙ্গে কথা বলে শান্তি ফেরানোর লক্ষ্যে পদক্ষেপ নেওয়ার কথা বললেন জো বাইডেন।

গত শুক্রবার থেকে ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে সংঘর্ষ শুরু হয়। আল-আকসা মসজিদ ঘিরে উত্তেজনা ছড়ালে প্যালেস্তাইনের হামাস জেরুসালেম লক্ষ্য করে রকেট বর্ষণ শুরু করে। এর জবাবে ইজরায়েল যে অভিযান শুরু করেছে তা এক সপ্তাহ পরেও অব্যাহত। অন্যদিকে, প্যালেস্তাইনের হামাস গোষ্ঠী তেল আভিভের উপর রকেট হামলা চালিয়েছে। এই পরিস্থিতিতে অশান্তি থামানো তো দূর, হামলা চলবে বলে জানিয়ে দিয়েছে দুই দেশ। এই আবহে প্যালেস্তাইনে মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয়েছে ডেমোক্র্যাটদের একাংশ। এর আগে আমেরিকার তরফে বলা হয়েছিল, নিজেকে রক্ষা করা অধিকার রয়েছে ইজরায়েলের। পাশাপাশি হামাসের হামলারও নিন্দা জানানো হয়েছিল। তবে ইজরায়েলের এয়ার স্ট্রাইকের নিন্দা করেনি আমেরিকা।

উল্লেখ্য, সাতদিন হয়ে গেলেও এখনও হিংসার আগুনে জ্বলছে ইজরায়েল ও প্যালেস্তাইন। চলমান সংঘর্ষে এখনও পর্যন্ত তাদের অন্তত ১৪৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্যালেস্তাইন। তাদের মধ্যে ৪১ জন শিশু। এদিকে ইজরায়েল বলেছে, তাদের ২ শিশু-সহ ১০ জনের মৃত্যু হয়েছে। এই আবহে গতকাল বিকেলে গাজা সিটির ১২ তলার একটি বহুতলে বিমান হানা চালায় ইজরায়েল বায়ুসেনা। সেই বহুতলে আমেরিকার অ্যাসোসিয়েটেড প্রেস ও কাতারের আল জাজিরার অফিস ছিল। এই হামলার কড়া নিন্দা করেছে দুটি সংবাদমাধ্যম।

এই আবহে সংঘর্ষ থামাতে ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু ও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তাতে ভ্রুক্ষেপ না-করে দু দেশই জানিয়ে দিয়েছে হামলা চলবে। এদিকে বহু বছর ধরে চলা ইজরায়েল-প্যালেস্তাইন দ্বন্দ্ব ও সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আজই গুরুত্বপূর্ণ বৈঠক করবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ।

ঘরে বাইরে খবর

Latest News

ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে জঙ্গলের শ্যুটিংয়ে যেন জীবন্ত প্রসেনজিৎ-শ্রাবন্তী সহ 'দেবী চৌধুরানী'র চরিত্ররা বিজেপিকে ভোট না দিলেই বুলডোজার-মন্তব্য় ভাইরাল হতেই বক্তব্য অস্বীকার দলের MLAর ভারতের আইটি সেক্টরে কোন সিইও'র বেতন সবথেকে বেশি? TCS নাকি Cognizant? ব্রালেটে ছবি পোস্ট, ‘এত বিশ্রি বডি আবার শো..', নেটিজেনের কটাক্ষের মুখে নুসরত আগামিকাল আপনার কেমন কাটবে? এই শুক্রবারের লাকি রাশি কী কী? রইল ১৯ এপ্রিলের রাশিফল শোভন-সোহিনীর বিয়ের নেকলেসের দামই নাকি ৩ লাখ, অনুষ্ঠানের মোট বাজেট কত? দোস্তি উধাও! আসানসোলে প্রার্থীর সামনেই বিজেপির দুই গোষ্ঠীর মধ্য়ে কুস্তি এখনও পারেননি কোহলি, IPL-এর ১৬তম জন্মদিনে ধোনির বিরল রেকর্ড স্পর্শ করলেন রোহিত নিয়োগ দুর্নীতিতে একশ'র বেশি লোকের নামে আদালতে ১৭,০০০ পাতার চার্জশিট জমা দিল ED

Latest IPL News

ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.