বাংলা নিউজ > ঘরে বাইরে > নিজের দলের রোষে মুখে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে মধ্যস্থতার চেষ্টা বাইডেনের
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে রয়টার্স)

নিজের দলের রোষে মুখে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে মধ্যস্থতার চেষ্টা বাইডেনের

  • ইজরায়েলের বন্ধুরাষ্ট্র হিসেবেই পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র।

দীর্ঘদিন ধরেই ইজরায়েলের বন্ধু হিসেবেই পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র। এই আবহে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে দোলাচলে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রাথমিক ভাবে এই সংঘর্ষে ইজরায়েলের পক্ষ নিলেও পরিস্থিতি বদলেছে। নিজের দলের অন্দরেই এই অবস্থানের জন্য তোপের মুখে পড়েছেন বাইডেন। এই আবহে দুই দেশের সঙ্গে কথা বলে শান্তি ফেরানোর লক্ষ্যে পদক্ষেপ নেওয়ার কথা বললেন জো বাইডেন।

গত শুক্রবার থেকে ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে সংঘর্ষ শুরু হয়। আল-আকসা মসজিদ ঘিরে উত্তেজনা ছড়ালে প্যালেস্তাইনের হামাস জেরুসালেম লক্ষ্য করে রকেট বর্ষণ শুরু করে। এর জবাবে ইজরায়েল যে অভিযান শুরু করেছে তা এক সপ্তাহ পরেও অব্যাহত। অন্যদিকে, প্যালেস্তাইনের হামাস গোষ্ঠী তেল আভিভের উপর রকেট হামলা চালিয়েছে। এই পরিস্থিতিতে অশান্তি থামানো তো দূর, হামলা চলবে বলে জানিয়ে দিয়েছে দুই দেশ। এই আবহে প্যালেস্তাইনে মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয়েছে ডেমোক্র্যাটদের একাংশ। এর আগে আমেরিকার তরফে বলা হয়েছিল, নিজেকে রক্ষা করা অধিকার রয়েছে ইজরায়েলের। পাশাপাশি হামাসের হামলারও নিন্দা জানানো হয়েছিল। তবে ইজরায়েলের এয়ার স্ট্রাইকের নিন্দা করেনি আমেরিকা।

উল্লেখ্য, সাতদিন হয়ে গেলেও এখনও হিংসার আগুনে জ্বলছে ইজরায়েল ও প্যালেস্তাইন। চলমান সংঘর্ষে এখনও পর্যন্ত তাদের অন্তত ১৪৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্যালেস্তাইন। তাদের মধ্যে ৪১ জন শিশু। এদিকে ইজরায়েল বলেছে, তাদের ২ শিশু-সহ ১০ জনের মৃত্যু হয়েছে। এই আবহে গতকাল বিকেলে গাজা সিটির ১২ তলার একটি বহুতলে বিমান হানা চালায় ইজরায়েল বায়ুসেনা। সেই বহুতলে আমেরিকার অ্যাসোসিয়েটেড প্রেস ও কাতারের আল জাজিরার অফিস ছিল। এই হামলার কড়া নিন্দা করেছে দুটি সংবাদমাধ্যম।

এই আবহে সংঘর্ষ থামাতে ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু ও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তাতে ভ্রুক্ষেপ না-করে দু দেশই জানিয়ে দিয়েছে হামলা চলবে। এদিকে বহু বছর ধরে চলা ইজরায়েল-প্যালেস্তাইন দ্বন্দ্ব ও সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আজই গুরুত্বপূর্ণ বৈঠক করবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ।

বন্ধ করুন