বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লির সঙ্গে বন্ধুত্বে জোর, ভারতে নয়া মার্কিন রাষ্ট্রদূতের নাম ঘোষণা বাইডেনের
New Castle: President Joe Biden salutes as he steps off Air Force One, Friday, July 9, 2021, at Delaware Air National Guard Base in New Castle, Del. Biden is spending the weekend at his home in Delaware. AP/PTI(AP07_10_2021_000006B) (AP)
New Castle: President Joe Biden salutes as he steps off Air Force One, Friday, July 9, 2021, at Delaware Air National Guard Base in New Castle, Del. Biden is spending the weekend at his home in Delaware. AP/PTI(AP07_10_2021_000006B) (AP)

দিল্লির সঙ্গে বন্ধুত্বে জোর, ভারতে নয়া মার্কিন রাষ্ট্রদূতের নাম ঘোষণা বাইডেনের

  • ভারতে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হতে চলেছেন জো বাইডেনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এরিক গারসেটি।

ভারতে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হতে চলেছেন এরিক গারসেটি। এই ঘোষণা করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন। ৫০ বছর বয়সী এরিক গারসেটি বর্তমানে লস অ্যাঞ্জেলেসের মেয়র পদে রয়েছেন। জো বাইডেনের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত এরিক। বাইডেনের প্রেসিডেনশিয়াল প্রচারের কো-চেয়ার ছিলেন এরিক। এমন কি বৈইডেনের রানিং-মেট হিসেবে কমলা হ্যারিসকে যে কমিটি বেছে নিয়েছে, তার অংশ ছিলেন এরিক। নির্বাচনের পর উদ্বোধনী কমিটির কো-চেয়ারও হয়েছিলেন এরিক। মনে করা হচ্ছিল এরিককে ক্যাবিনেটে নিতে পারেন বাইডেন। হাউজিং সেক্রেটারি হিসেবে তাঁর কথা ভাবা হচ্ছিল।

এদিকে এরিক গারসেটির নিয়োগ ভারতের জন্যে গুরুত্বপূর্ণ। কারণ সরাসরি হোয়াইট হাউজের সঙ্গে যোগাযোগ রয়েছে এরিকের। তার ফলে ওয়াশিংটনে কোনও বার্তা পৌঁছানো খুবই সহজ হয়ে যাবে নয়াদিল্লির জন্যে। এদিকে এরিককে ভারতে পাঠিয়ে বাইডেন বার্তা দিলেন যে দিল্লিকে কতটা গুরুত্ব দিচ্ছে বাইডেন প্রশাসন।

গারসেটি দীর্ঘ ১২ বছর লস অ্যাঞ্জেলের সিটি কাউন্সিলে ছিলেন। এরপর ২০১৩ সালে তিনি মেয়র হন লস অ্যাঞ্জেলেসের। এদিকে গারসেটির কূটনৈতিক দক্ষতা দেখা গিয়েছিল প্যারিস পরিবেশ চুক্তি গ্রহণ করার ক্ষেত্রে। তিনি ক্লাইমেট মেয়র নামক ফোরামের কো-চেয়ার। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪০০ শহরের মেয়র প্যারিস চুক্তি গ্রহণ করার কথা ঘোষণা করেছেন। এদিকে এশিয়া-প্যাসিফিক অঞ্চল নিয়ে গারসেটি ভালো মত অবগত। তিনি ১২ বছর মার্কিন প্যাসিফিক ফ্লিটের অধীনে ইন্টেলিজেন্স অফিসার হিসেবে কাজ করেছেন।

এদিকে ভারত ছাড়াও বাংলাদেশ, ফ্রান্স ও চিলিতে মার্কিন দূতদের নাম ঘোষণা করেন বাইডেন। বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেবেন পিটার হাস। ডেনিস ক্যাম্পবেল বাউয়েরকে ফ্রান্সে এবং বার্নাডেট মিহানকে চিলিতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের ঘোষণা করেন জো বাইডেন। মার্কিন সিনেট এই মনোনয়নগুলো চূড়ান্ত করবে। তারপরেই সংশ্লিষ্ট দেশে গিয়ে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন তাঁরা।

বন্ধ করুন